চবিতে তাপস হত্যার বিচারের দাবিতে মৌন মিছিল

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তাপস হত্যার বিচারের দাবিতে মৌন মিছিল করেছে ‘তাপস স্মৃতি সংসদ’।

আজ রবিবার (৮ ডিসেম্বর) মিছিলটি বিশ্ববিদ্যালয়ের শাহ আমানত হল থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য রাখেন, তাপস স্মৃতি সংসদের আহ্বায়ক শরিফুল ইসলাম,
শফিকুল উদ্দিন, আদনান সৈকত, তাপস স্মৃতি সংসদের ভারপ্রাপ্ত সদস্য-সচিব সাদাফ খানসহ আরো অনেকে।

তাপস স্মৃতি সংসদের ভারপ্রাপ্ত সদস্য-সচিব সাদাফ খান বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই পর্যন্ত ১৭ টি খুন হয়েছে। একটি খুনের বিচারও করতে পারেনি প্রশাসন। বিচারহীনতার সংস্কৃতি বিশ্ববিদ্যালয়ে ১৭ টি খুনের কারণ। প্রশাসন যদি দ্রুততম সময়ে বিচারকার্য সম্পর্ণ করতো। তাহলে ১৭ জন মায়ের বুক খালি হত না। বুয়েট যদি আবরার হত্যার বিচার ২ মাসে করতে পারে। আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন কেন ৫ বছর পরেও তাপস হত্যাকান্ডের বিচার করতে পারেনি? এই বিচার না হওয়ার কারণে দিয়াজ খুন হয়েছে। তাই দ্রুত সময়ে তাপস ভাইয়ের হত্যাকারীদের বিচারের আওতায় এনে, বিচারের সংস্কৃতি চালু করুক। তাহলে বিশ্ববিদ্যালয়ে এসব খুন বন্ধ হবে এবং সুষ্ঠ রাজনৈতিক চর্চা সূচিত হবে।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, তাপস হত্যার চার্জশীটভুক্ত আসামীরা প্রশাসন এবং পুলিশের ছত্রছায়ায় ক্যাম্পাসে অবাধে ঘুরে বেড়াচ্ছে। তারা যেন দেখেও না দেখার ভান করে বসে আছে। এ নিয়ে হতাশ হয়ে পড়েছেন তাপসের পরিবার। দুঃখ প্রকাশ করেছেন তার পরিবার। তাপস স্মৃতি সংসদের প্রত্যেকটি নেতাকর্মীরা। আমরা অতি শীঘ্রই সে সকল চিহ্নিত হত্যাকারীদের গ্রেফতার পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই। অন্যথায় কঠোর আন্দোলনে যেতে আমরা বাধ্য হবো।