রাসেল-শহীদের ট্যাঙ্কার থেকে চোরাই তেল ও বিদেশি মদ জব্দ

174

বাংলাবার্তা প্রতিবেদন

৪০ টন পানি মেশানো স্লাজ অয়েলের একটি ট্যাঙ্কার ও ৪০ বোটল বিদেশি বিয়ার জব্দ করেছে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যরা। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি। জব্দ হওয়া ট্যাঙ্কারের মালিক আহমেদ মাহি রাসেল ও অলি শহিদ নামের দুই ব্যক্তি বলে জানা গেছে।

বুধবার (১৭ এপ্রিল) ভোরে পতেঙ্গা এলাকার বহির্নোঙ্গরে পরিত্যক্ত অবস্থায় চোরাচালানের এ তেল জব্দ করা হয়।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবিরুল ইসলাম বলেন, রাত ২টা ৪০ মিনিটে পতেঙ্গার আউটার অ্যাঙ্করেজ-বি এলাকার কাছে ওটি গ্লোবাল এনার্জি-১ নামের তেলের ট্যাংকারটি নৌবাহিনীর টহলরত অবস্থায় পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়।

তিনি আরও বলেন, ট্যাংকারটি ৪০ টন পানি মেশানো স্লাজ অয়েল বহন করছিল। আমরা এখন পর্যন্ত জাহাজের কোনো মালিক খুঁজে পাইনি। পরবর্তী আইনি পদক্ষেপের জন্য নৌবাহিনী জাহাজটি পুলিশের কাছে হস্তান্তর করেছে। আমরা আদালতে পাঠিয়েছি। আদালত এটার বিষয়ে পরবর্তীতে পদক্ষেপ নিবেন।

নদী পুলিশ, কোস্ট গার্ড (পূর্বাঞ্চল) এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্র জানায়, তেল পাচারকারী চক্রের বেশ কয়েকটি চক্র নিজেদের সিন্ডিকেটের মতো সংগঠিত করেছে এবং দীর্ঘদিন ধরে কর্ণফুলী নদী ও বহির্নোঙ্গরে এ ধরনের চোরাচালান সক্রিয় রয়েছে।

এছাড়া জব্দকৃত ট্যাঙ্কার থেকে ৮৬ বোতল বিদেশি বিয়ার পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে নৌবাহিনী। পরে তা পতেঙ্গা থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।