সুষ্ঠুভাবে চলছে চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচন

বিশেষ প্রতিনিধিঃ

চট্টগ্রাম-৮ (চান্দঁগাও-বোয়ালখালী) আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠুভাবে চলছে । নিবার্চনে সকাল থেকে ভোটাররা ভোট দিতে লাইনে দাড়িয়েছে। তাদের প্রত্যাশা যোগ্য একজনকে নেতা বানাবে।

আজ সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোটকেন্দ্রে পুলিশ, র‌্যাব, বিজিবি মোতায়েন রয়েছে। এছাড়া পুলিশের মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সও কাজ করবে। এই নির্বাচনী সরঞ্জাম প্রস্তুুতি ছাড়াও নগরের এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়ামে খোলা হয়েছে কন্ট্রোল রুমও। তাছাড়া ভোটকেন্দ্র সাধারণ ও গুরুত্বপূর্ণ বিবেচনায় সাধারণ কেন্দ্রে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ জন পুলিশ সদস্য মোতায়েন থাকবে। তবে ইভিএম নিয়ে বিএনপি প্রার্থীর শঙ্কা থাকলেও নির্বাচন কমিশন বলছে, ইভিএমেই শতভাগ সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হবে। এর আগে গত রবিবার শেষ হয়েছে প্রার্থীদের প্রচার-প্রচারণা।

প্রার্থীদের মধ্যে রয়েছেন আওয়ামীলীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ (নৌকা), বিএনপির প্রার্থী আবু সুফিয়ান (ধানের শীষ)।

জানা যায়, নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ৬ প্ল্যাটুন এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া ২ জন জুডিশিয়াল ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এর মধ্যে শহর অংশে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আর সমসংখ্যক ম্যাজিস্ট্রেট বোয়ালখালীতেও থাকবে ভোটের দিন। নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম নগরীর সিটি করপোরেশনের (চসিক) ৩ নং পাচঁলাইশ ওয়ার্ড, ৪ নং চান্দঁগাও ওয়ার্ড, ৫ নং মোহরা ওয়ার্ড, পূর্ব ঘোষশহর ওয়ার্ড, ৭ নং পশ্চিম ঘোষশহর ওয়ার্ড। এখানে মোট ১০১টি ভোট কেন্দ্রের মধ্যে ৭৮০টি ভোট কক্ষ রয়েছে। এই পাচঁ ওয়ার্ডেই মোট ভোটার রয়েছে ৩ লাখ ১০ হাজার ৩’শ ৫৪ ভোট। পুরুষ ভোটার ১ লাখ ৫৬ হাজার ২’শ ৯ ভোট ও মহিলা ভোটার ১ লাখ ৫৪ হাজার ১’শ ৪৫ ভোট। তাছাড়া বোয়ালখালীতে মোট ভোটার ১ লাখ ৬৪ হাজার ১’শ ৩১ ভোট। এই চট্টগ্রাম-৮ আসনের মোট ভোটার হচ্ছে ৪ লাখ ৭৪ হাজার ৪’শ ৮৫ ভোট।