এবার নোবিপ্রবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে হবে লড়াই!

নোবিপ্রবি প্রতিনিধিঃ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচনে অংশগ্রহণকারী প্যানেল দুটিই আওয়ামী পন্থী। এবার লড়াই হবে নিজেদের মধ্যে।
গত বছর নির্বাচনে গেলেও এবার নির্বাচনে যাবেনা বিএনপি-জামাতপন্থী শিক্ষকদের প্যানেল সাদা দল।

আগামী ১৩ ডিসেম্বর নোবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে আওয়ামীপন্থী নীল দল ও স্বাধীনতা শিক্ষক পরিষদ নামের দু’টি প্যানেল দিয়েছে তারা। তাদের পূর্ণাঙ্গ প্যানেলও ঘোষণা করা হয়েছে। এসময় উপস্থিত সাংবাদিকদের সামনে নিজেদের আওয়ামী পন্থী দল বলে ঘোষনা করে। এছাড়া দুই দলের দাবী তারা বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এবং মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি।

এই নির্বাচন কে কেন্দ্র করে কিছুদিন আগে থেকেই পক্ষ পরীবর্তন করে স্বাধীনতা শিক্ষক পরিষদের থেকে সরে এসেছে অর্ধ শতাধিক শিক্ষক। তারা যোগ দেয় আওয়ামী পন্থী নীল দলে। জানা যায়, নিয়োগ ও পদোন্নতিতে নিজেদের দূর্বলতা ডাকতে বর্তমান প্রশাসন সমর্থিত নীল দলে যোগ দেয় তারা। সাবেক ভিসি অহিদুজ্জামান থাকা কালীন নিয়োগপ্রাপ্ত ওই শিক্ষকরা।

অহিদুজ্জামানের সমর্থন থাকায় স্বাধীনতা শিক্ষক পরিষদের সাথে থাকা ওই শিক্ষকরা ভিসি পরিবর্তনের পর নিজেদের পক্ষও পরিবর্তন করে ফেলে। নিয়োগ ও পদোন্নতিতে দুর্নীতির আশ্রয় নেয়া এই শিক্ষকরা নিজেদের দূর্বলতা ডাকতেই প্রশাসন পরিবর্তনের সাথে নিজেদের পক্ষও পরিবর্তন করে।

সূত্র জানায়, ড. এম অহিদুজ্জামান উপাচার্য থাকা অবস্থায় নিয়ম অনুসরণ না করে নিজের ইচ্ছা মত শিক্ষক- কর্মকর্তা নিয়োগ দেন। তার সময়ে নিয়োগ প্রাপ্ত কিছু শিক্ষক নিজেদের দূর্বলতা যেন প্রকাশ না পায় এজন্য বিশ্ববিদ্যালয়ের সংখ্যাগরিষ্ঠ শিক্ষদের দলের সাথে যোগ দেয়। নির্বাচনের পূর্বমুহূর্তে এরকম অনেক শিক্ষক স্বাধীনতা শিক্ষক পরিষদ থেকে পদত্যাগ করে নীল দলে যায়।

আওয়ামী পন্থী দুই দলের মধ্যে লড়াই চললেও এবারের নির্বাচনে নিশ্চুপ রয়েছেন বিএনপি সমর্থিত সাদা দলের শিক্ষকরা।