লিয়ন-সাইফুলের হাত ধরে যাত্রা শুরু করলো চবি ‘নেচার ক্লাব’

চবি প্রতিনিধি:

পরিবেশ সংরক্ষণ ও পরিবেশ সম্পর্কিত জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করতে যাত্রা শুরু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)নেচার ক্লাব।

সবুজের রাণীখ্যাত চবি ক্যাম্পাসের একদল প্রকৃতিপ্রেমী দায়িত্ববান শিক্ষার্থীদের মেলবন্ধনে গঠিত সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ের ওশোনাগ্রাফি বিভাগের ছাত্র ও তরুণ গবেষক মোঃ লিয়ন হাসানকে সভাপতি এবং মু. মাহমুদুল হাসান সাইফুলকে সাধারণ সম্পাদক করে ১৯ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি নিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে ক্লাবটি।

মঙ্গলবার ( ২১ জানুয়ারি) চট্টগ্রাম অঞ্চল পরিবেশ অধিদপ্তর অফিসে অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন ও উপ-পরিচালক মোঃ ফেরদৌস আনোয়ার আগামী ১ বছরের জন্য নতুন এ কমিটির অনুমোদন করেন।

কমিটির অন্যান্যরা হলেন, সহ-সভাপতি মোহাম্মদ রবিউল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক কাজী তৌফিকা ইসলাম, কোষাধ্যক্ষ মোঃ খাদেমুল ইসলাম রিফাত, সহকারী কোষাধ্যক্ষ রিটু রয়, সাংগঠনিক সম্পাদক, ইদ্রিস খান মুরাদ, পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক সৃজন পাল, পরিবেশ বিষয়ক শিক্ষা ও গবেষণা সম্পাদক আব্দুল্লাহ মুনজের, দপ্তর সম্পাদক এজাজ আহমেদ নিশান, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ ফজলে রাব্বী।
এছাড়াও কার্যকরী সদস্যরা হলেন, আব্দুল কাদের আকিব (কলা ও মানববিদ্যা) , সায়েদা সামিরা আফরোজ (বিজ্ঞান), মোঃ ইব্রাহীম (ব্যবসায় প্রশাসন), আক্তার হোসেন বিজয় (সমাজবিজ্ঞান), সরওয়ার আলম (জীব বিজ্ঞান), দিবস দেব (মেরিন সায়েন্সেস) এবং আবু সাদিক চৌধুরী (ইঞ্জিনিয়ারিং)অনুষদ।

সভাপতি মোঃ লিয়ন হাসান বলেন, ‘বর্তমানে মারাত্বক পরিবেশ বিপর্যয়ের মধ্যে রয়েছে বাংলাদেশ’। কেবল তরুণরাই পারে এই বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করতে। তরুণদের সম্পৃক্তাতার মাধ্যমে নেচার ক্লাব সর্বোচ্চ চেষ্টা করবে দেশকে একটি পরিচ্ছন্ন ও নির্মল পরিবেশ উপহার দিতে।

সাধারণ সম্পাদক মুঃ মাহমুদুল হাসান সাইফুল বলেন, “পৃথিবী জুড়ে পরিবেশ ধ্বংসের যেন চলছে এক মহোৎসব। শিল্পায়ন ও নগরায়নের কারনে পরিবেশ হারিয়েছে তার নিজস্বতা। নেচার ক্লাবের প্রত্যেক সদস্যদের মধ্যে ভ্রাতৃত্ব-ঐক্য গড়ে তুলে পরিবেশ সংরক্ষণে একযুগে কাজ করে যাবো”