চাষাবাদ করুন, আগামী বছরটি হবে কৃষকের বছর


আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক

মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে অতি গুরুত্ব সহকারে সাড়া দিন- আপনার সমস্ত জমি, রাস্তার আশ-পাশ, বাড়ির আঙ্গিনা, ঘরের ভিটির পাশে সহ প্রতি ইঞ্চি জমিতে খাদ্য-শষ্য চাষ করুন এবং এলাকার প্রতিটি মানুষকে চাষাবাদে উৎসাহিত করুন।


আগামী বছরের কথা চিন্তা করুন, সমগ্র পৃথীবি আজ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে, কোন দেশ কোন দেশকে খাদ্য সাহায্য দেয়ার পরিস্থিতি থাকবে না, নিজেদের উৎপাদিত খাদ্য-শষ্য দ্বারাই নিজেদের জীবন ধারন করতে হবে। এমনকি আপনার উৎপাদিত খাদ্য-শষ্য দ্বারা হয়তো সৃষ্টিকর্তা পৃথীবির অন্য কোন দেশের মানুষেরও জীবন রক্ষার উপলক্ষ করতে পারে।


দীর্ঘ সময় সংরক্ষণ করা যায় এমন খাদ্য-শষ্য যেমনঃ ধান, গম, ভুট্টা, কাচাবা (কঙ্গোর প্রধান খাদ্য মাটিয়া আলুর ন্যায়, যা শুকিয়ে দীর্ঘদিন সংরক্ষণ করা যায়), ডাল, মরিচ, ধনিয়া ইত্যাদি জাতিয় শষ্য উৎপাদনের কথা আগে চিন্তা করুন। এছাড়াও আলু, মিষ্টি আলু, মাইট্যা আলু, কচুর ছড়া, সীম ইত্যাদি সহ যেই মাটিতে যা হয়, শুধু খাদ্য-শষ্য চাষাবাদ করুন।


মনে রাখবেন- এই মহামারীতে আপনার ফসলী জমিতে আপনি সহ মানুষের রিজিকের ফায়সালায় সহযোগিতার নিয়তে সুরক্ষা মাস্ক সহ চাষাবাদকালীন সময়টাই করোনা ভাইরাস মুক্ত এবং আপনার জন্য তুলনামূলক নিরাপদ। তাই ফসলী জমিতে আল্লাহর রাহে ফসল ফলান।
বিশ্ব পরিস্থিতির আশু উন্নতি না হলে আগামী বছরটি হবে কৃষকের বছর। আল্লাহ্ আমাদেরকে এই করোনা মহামারী থেকে রক্ষা করুন (আমিন)।

লেখকঃ আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক, পুলিশ ইন্সপেক্টর, পিবিআই। সভাপতি, সুবর্ণচর (নোয়াখালী) উপজেলা কল্যাণ সমিতি, চট্টগ্রাম।

এসএস/এমএইচ/বাংলাবার্তা