১৬২ দেশের ৪৫৩৪ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

206

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের ১৬২টি দেশের ৪৫৩৪টি দলকে পেছনে পেলে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১ এর বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের খুলনা থেকে মনোনীত দল ‘টিম মহাকাশ’। এই নিয়ে দ্বিতীয়বারের মতো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফর্মেশন সার্ভিসেস (বেসিস) জানিয়েছে ‘নাসা বেস্ট মিশন কনসেপ্ট’ শ্রেণিতে দলটি চ্যাম্পিয়ন হয়েছে।

মূলত ভিনগ্রহে অভিযানের সময় মুক্তভাবে উড়তে থাকা ধুলিকণা নিয়ন্ত্রণের কাজ করবে টিম মহাকাশের উদ্ভাবিত টুল‘এআরএসএস-অ্যাডভান্সড রিগোলিথ স্যাম্পলার সিস্টেম’। যা মহাকাশে ধূলিকণায় সৃষ্ট জটিলতা সমাধান করবে।

এ বিষয়ে  টিম মহাকাশের সদস্য সুমিত চন্দ বলেন, আমাদের এই অবদানের মাধ্যমে আমরা নিজের দেশকে বিশ্বের কাছে তুলে ধরতে পেরেছি৷ যা আমাদের জন্য গর্বের বিষয়। আমরা এমন একটা সমস্যার সমাধান নিয়ে কাজ করেছি যেটা নিয়ে নাসাসহ পৃথিবীর বড় বড় মহাকাশ গবেষণা সংস্থা এখনো গবেষণা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশি শিক্ষার্থীরা চাইলেই পৃথিবীর বড় বড় সমস্যার সমাধান বের করে ফেলতে পারে সেটা আবারও দেখিয়ে দিয়েছি আমরা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বাংলাদেশের টিম অভূতপূর্ব সাফল্যে লাভ করায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, বাংলাদেশ ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছে এবং দ্বিতীয়বারের মতো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন জেতা নিঃসন্দেহে একটি বড় অর্জন।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের এবারের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে আট শতাধিক প্রকল্প জমা পড়েছে। যাচাই যাচাই-বাছাই শেষে ১২৫টি প্রকল্পের প্রতিনিধিরা ৪৮ ঘণ্টাব্যাপী হ্যাকাথনে অংশ নেন এবং সেরা ২৭টি প্রকল্প নাসার জন্যে বাংলাদেশ থেকে মনোনীত করা হয়। বাংলাদেশের ৯টি শহরে একযোগে  ওই বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছিল।

এমডি/এমএইচ/বাংলাবার্তা