এবার চট্টগ্রামে সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

হাইকোর্ট
হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক: দৈনিক যুগান্তরের ঢাকার কর্মরত সাংবাদিক মাহবুব আলম লাবলু্র বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (২৯ মার্চ) সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রাম আদালতে এই মামলা দায়ের করা হয়। আদালত মামলা গ্রহণ করে কাউন্টার টেররিজম ইউনিটকে তদন্তের জন্য দিয়েছে। মামলার বাদী হেলাল আকবর চৌধুরী বাবর। তিনি যু্বলীগের সাবেক নেতা।

মামলার এজাহারে বলা হয়, অভিযোগকারী (হেলাল আকবর চৌধুরী বাবর) একজন সহজ-সরল, শান্তিপ্রিয় এবং দেশের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল ব্যক্তি।অভিযোগকারী একজন ব্যবসায়ী, সমাজসেবক এবং শিক্ষানুরাগী হয়। তিনি চট্টগ্রাম শহরের একজন রাজনৈতিক ব্যক্তিত্ব এবং সমাজসেবক
হন। তিনি বাংলাদেশ যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক উপ অর্থ সম্পাদক, চট্টগ্রামস্থ ওমর গনি এমইএস কলেজের ছাত্র সংসদের সাবেক সাধারণ সম্পাদক, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের স্টিরিয়াং কমিটির সাবেক সদস্য, এনায়েত বাজার ওয়ার্ড ছাত্রলীগ কমিটির সাবেক সভাপতি থাকা অবস্থায় সক্রিয়ভাবে বিভিন্ন সমাজ উন্নয়ন কর্মকাণ্ডে নিয়োজিত ছিলেন।

দেশে করোনাকালীন সময়ে তিনি সর্বপ্রথম করোনা প্রতিরোধক বুধের উদ্ভাবন করেন
এবং দেশব্যাপী করোনা প্রতিরোধক বুথ স্থাপনপূর্বক বিনামূল্যে মার্ক্স, স্যানিটাইজার এবং অক্সিজেন সহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী ও বিনামূল্যে খাবার সরবরাহ করে দেশের সর্বমহলে প্রশংসিত হয়।

মামলার আসামী দৈনিক যুগান্তর পত্রিকার রিপোর্টার হিসেবে নিজেকে পরিচয় দেন। তিনি দেশের প্রচলিত আইনের প্রতি মোটেও শ্রদ্ধাশীল নয়। আসামী দীর্ঘদিন ধরে নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে দৈনিক যুগান্তর পত্রিকায় মনগড়া সংবাদ প্রচার ও প্রকাশ করে বিভিন্ন স্বনামধন্য ব্যক্তির সুনাম ক্ষুন্নের অপচেষ্টা করে নিরব চাঁদাবাজি করে আসছে।

আসামী অবৈধ ক্যাসিনো ব্যবসায়ী হিসেবে পরিচিত। তিনি সাংবাদিকতার আড়ালে ক্যাসিনো ব্যবসা করে অঢেল ধন সম্পত্তির মালিক হয়েছেন। আসামী ক্যাসিনো ব্যবসায় জড়িত থাকায় দেশের বিভিন্ন নিউজ চ্যানেলে আসামীর বিরুদ্ধে সংবাদ প্রচার করেছে। আসামী বিভিন্ন অজুহাতে টাকা দাবি করে আসছিল এবং টাকা না দিলে ভুয়া সংবাদ প্রচার করে। দৈনিক যুগান্তর ই-পেপারে অর্থাৎ অনলাইন ভার্সনে দুবাই ফেরত “শাহ আলম সিন্ডিকেটের হাতে জিম্মি রেল” শিরোনামে মানহানিকর, বিব্রতকর ও অসত্য তথ্যের একটি সংবাদ প্রকাশ করা হয় বলে এজাহারে বলা হয়।

এই বিষয়ে জানতে চাইলে হেলাল আকবর চৌধুরী বাবর বলেন, পত্রিকায় প্রকাশিত সংবাদটি পুরোটা ভুয়া। আমি করোনার সময় দেশের কল্যানে কাজ করেছি। এখনো কাজ করছি। সব জায়গায় আমার সুনাম রয়েছে। চক্রান্ত করে সংবাদটি প্রচার করা হয়েছে। দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আইনের আশ্রয় নিয়েছি। আশাকরি, সঠিক বিচার পাবো।

অভিযুক্ত সাংবাদিক মাহবুব আলম লাবলু্ বলেন, ওনার (বাবর) বিরুদ্ধে সব অভিযোগ সত্য। ওনি যে রেলওয়ে নিয়ন্ত্রণ করে এগুলো কে না জানে? প্রতিবেদনে লিখিত সব তথ্যের প্রমাণ আছে।