যে দেশে নেই কোন করোনা রোগী

 
সোহরাব সাহল:
 
সারা পৃথিবীতে যখন ৭৩ লক্ষ মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত ও প্রায় সোয়া ৪ লক্ষ মানুষ করোনা মহামারী তে মৃত্যু হয়, ভিয়েতনাম তখন পৃথিবীর একমাত্র দেশ, যেখানে করোনায় কোনো মানুষের মৃত্যু হয়নি। মোট ৩৩২ জন আক্রান্ত হলেও ৩২০ জনই সুস্থ হয়ে উঠেছেন। 
 
চীনের সাথে গা ঘেঁষাঘেঁষি করে টনকিন উপসাগর আর ১১০০ কিলোমিটার স্থলসীমান্ত ভাগ করে নেওয়া সাড়ে নয় কোটি মানুষের দেশে লকডাউন উঠে গেছে।
 
সব মিলিয়ে ৩২০ জন করোনা পজিটিভ রোগী বাড়ি গেছেন সুস্থ হয়ে—একজনও মারা যাননি। একটা রিপোর্টও লুকাতে হয়নি সরকারের। এমনকি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ বছরের বৃদ্ধাও।
 
একজন ডাক্তার স্বাস্থ্যকর্মীও মারা যাননি চিকিৎসা-সরঞ্জামের অভাবে। একটা মানুষও খিদের জ্বালায় মরেনি, রাস্তায় চালের জন্য দাঙ্গা হয়নি, সরকারি দল ত্রান-সামগী দানের নামে লুটপাট করেনি ।
 
একটা কর্মঠ সুশৃঙ্খল জাতি ভিয়েতনামের মানুষ। প্রতিদিন ভোরবেলা প্রায় সকল নগরবাসী জগিং অথবা যোগব্যায়াম করেন পার্কে বা জলাশয়ের পাশে এবং সাইকেলে চলাফেরা করেন। প্রতিটি শহরেই একই দৃশ্য।সম্ভবত, এই যোগব্যায়ামই তাদেরকে সুস্থ রেখেছে।
 
ভিয়েতনামের জনগন স্বল্প ক্ষমতায়, নিজেদের সাধ্যমত স্বাস্থ্য-পরিকাঠামো নিয়ে লড়াই করে নিজেদেরকে সুস্থ রেখেও চার লাখ PPE তৈরি করে পাঠিয়েছে সেই আমেরিকায়। যারা রোজ সকালে বোমা ফেলে হত্যা করতো বৃদ্ধ ও শিশুদেরকে। বেশি দিনের আগের কথা নয়, মাত্র ৪৫ বছর আগের কাহিনী। আমাদের মুক্তিযুদ্ধেরও ৫ বছর পরে শেষ মার্কিন সৈন্যকে তাড়িয়েছে সেই দেশ থেকে।
কিন্তু আমরা বাঙ্গালিরা পারিনি আমাদের স্বাধিনতার মুল্য ধরে রাখতে। লুটপাট করতে করতে বাঙ্গালিদের নৈতিক স্খলন এতো নিচে নেমেছে যে, করোনা মহামারীর ত্রান সামগ্রী চুরি করতেও মানুষ লজ্জাবোধ করেনা।
তাই আজ ভিয়েতনামের জন্যেই বিজয়ের স্লোগান দিতে হয় – জয় ভিয়েতনামের জয়!
লেখক: সহ-সম্পাদক, বাংলাবার্তা