মাদক প্রবেশের যত রাস্তা আছে তার মধ্যে কুমিল্লা অন্যতম-রাষ্ট্রপতি

কুবি প্রতিনিধিঃ

একটা সময় পড়ালেখায় দেশের এক নম্বরে ছিলো কুমিল্লা। অথচ এখন অবাধে মাদক সেবন চলে এখানে। মাদক প্রবেশের যত রাস্তা আছে তার মধ্যে কুমিল্লা অন্যতম।’

সোমবার (২৭ জানুয়ারি) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এসব কথা বলেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এই কুমিল্লার ছাত্রসমাজের অনেক অবদান ছিলো। সেই ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। এখন নতুন করে আবার সংগ্রাম করতে হবে। আর এ সংগ্রাম হবে মাদকের বিরুদ্ধে। ছাত্রসমাজকে মাদকের দিকে পা না বাড়ানোর আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, এ সমাবর্তন শিক্ষা জীবন শেষ করছে না বরং শিক্ষার সমুদ্রে প্রবেশ করাচ্ছে। শুধু নিজের কথা নয় মানুষ ও সমাজের কথা ভাবতে হবে। দেশের ভবিষ্যত নির্ভর করে শিক্ষার্থীদের উপর। কারণ শিক্ষার্থীরাই দেশের উচ্চতর মানবসম্পদ।ব্যক্তিগত সম্মানবোধ ও নৈতিকতাকে নষ্ট না করে ন্যায়কে সমুন্নত রাখার দায়িত্ব শিক্ষার্থীদের।

রাষ্ট্রপতি বলেন, শিক্ষার সাথে মানবিক মূল্যবোধ পৃথিবীকে সামনের দিকে এগিয়ে নিতে কার্যকর ভুমিকা রাখে। তাই বিশ্ববিদ্যালয়কে জ্ঞানচর্চা ও মুক্তচর্চার পরিবেশ সৃষ্টি করতে হবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়তে প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় তৈরি বড় অবদান রাখবে বলে আমরা আশাবাদি।