বাবা যখন শিক্ষক স্মৃতির পাতায় স্কুল জীবন!

বাবা মোহাম্মদ আবু সৈয়দ চৌধুরী। শিক্ষক ছিলেন ফতেয়াবাদ আর্দশ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের। পড়াতেন ইসলাম ধর্ম। বাবার চাকরীর সুবাধে ১৯৯৫ সালে এ বিদ্যালয়ের ৭ম শ্রেনীতে ভর্তি হই। সব সময় একটা বিষয় মাথায় কাজ করতো। সেটি হলো বাবা যেহেতু আমার স্কুল শিক্ষক তখন আমাকে অবশ্যই সব কিছু মেধা আর আর্দশ দিয়ে জয় করতে হবে। শিক্ষকদের সামনে আর্দশিক ছাত্রের ভুমিকায় অবর্তীণ হতে হবে। সেটা হয়েও ছিলাম। মজার বিষয় হলো বাবা যখন ধর্ম ক্লাস নিতে ক্লাসে প্রবেশ করতেন তখন আমি লজ্জায় পঞ্চমুখ হয়ে নিচের দিকেই থাকিয়ে থাকতাম। কেন জানি লজ্জাই বেশি লাগতো। পরে পরে অবশ্য নিজেকে মানিয়ে নিয়েছি।

স্কুলের প্রধন শিক্ষক ছিলেন আ ক ম ফজলুল হক স্যার। যার ভালবাসা সব সময় আমাকে অনুপ্রেরণাই দিয়েছে। মজার বিষয় হলো তিনি আমাকে সব সময় ‘মলইর ফুয়া’ (মৌলবির ছেলে) বলে ডাকতেন।

স্কুল জীবন শেষ হয়েছে আজ থেকে প্রায় ২০ বছর আগে। এখনো মনে পড়ে সেই আবেগময় স্মৃতিগুলো। মনের দরজায় এখনো কড়া নাড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই পুরোনো মহিমায়।

জানি কখনো ফিরে যাওয়া সম্ভব না। সেই বন্ধুদেরকেও একত্রে পাওয়া হবে না। কিন্তু এবার সুযোগ হয়েছে সেই পুরোনো দিনে ফিরে যাওয়ার সবাইকে এক সাথে পাওয়ার। সেই সূবর্ণ সুযোগ কি আর মিস করা যায়। আমিও আসছি সেই অন্তিম মুহুর্তে মিলতে। সবাইকে কাছে পেতে।

আগামী ৬ ডিসেম্বর রোজ শুক্রবার স্কুল প্রাঙ্গণে মিলিত হবো সবাই।

আমি আসছি। আপনি আসছেন তো?

লেখক,
মোঃকামরুল ইসলাম
সাবেক শিক্ষার্থী
ফতেয়াবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয়।