ট্রাম্পের শান্তি পরিকল্পনা নিয়েও অশান্তি

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান দ্বন্দ্ব নিরসনের নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে শান্তি পরকিল্পনা প্রকাশ করেছেন, ইতিমধ্যে ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) তা প্রত্যাখ্যান করেছে।

সোমবার (৩ ফেব্রুয়ারি) জেদ্দায় এক জরুরি বৈঠকে ট্রাম্পের কথিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মার্কিন প্রশাসনকে কোনো রকমের সহযোগিতা না করার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানায় ওআইসি। 

এর আগে গত ২৮ জানুয়ারি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে পাশে নিয়ে হোয়াইট হাউসে ওই শান্তি পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প। 

ফিলিস্তিনের সব রাজনৈতিক দল, ইরান ও তুরস্ক সরাসরি ট্রাম্পের পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। তবে শুধুমাত্র সৌদি আরব এ পরিকল্পনাকে স্বাগত জানায়েছে। 

এদিকে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা ‘শতাব্দীর সেরা চুক্তি’ নামে যে পরিকল্পনা উপস্থাপন করেছেন তার সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন তুলেছে রাশিয়া। 

এই পরিকল্পনাকে আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাবের লঙ্ঘন বলে মন্তব্য করেছে মস্কো। একইসঙ্গে তা বাস্তবায়নের সম্ভাবনা নিয়েও জোরালো উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 

গতকাল ২ ফেব্রুয়ারি রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘এই শান্তি পরিকল্পনার কিছু অংশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের সম্পূর্ণ বিপরীত, এটা স্পষ্ট।’ 

পেসকভ বলেন, ‘আমরা ফিলিস্তিনিদের প্রতিক্রিয়া দেখেছি, আরব রাষ্ট্রগুলোর প্রতিক্রিয়া দেখেছি। তারা মূলত এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে। ফলে এই পরিকল্পনা বাস্তবায়নের সম্ভাব্যতা অবশ্যই প্রশ্নের মুখে পড়েছে।’ 

ট্রাম্পের শান্তি পরিকল্পনা প্রকাশের পর রাশিয়ার পক্ষ থেকে এটাই প্রথম প্রতিক্রিয়া। 

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সঙ্গে নিয়ে গত মঙ্গলবার হোয়াইট হাউসে ডোনাল্ড ট্রাম্পের প্রকাশিত  এ শান্তি পরিকল্পনার গুরুত্বপূর্ণ অংশ ফিলিস্তিনের কোনো প্রতিনিধি সেখানে উপস্থিত ছিলেন না।

এদিকে ট্রাম্পের এ পরিকল্পনা সরাসরি প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনিরা। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সব রকমের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন।