চবিতে সিইউডিএসের বিতর্ক ও পাবলিক স্পীকিং কর্মশালা শুরু ১৮ই ফেব্রুয়ারি

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি প্রতিষ্ঠালগ্ন থেকে বিতর্কের প্রচার এবং প্রসারে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামী ১৮ই ফেব্রুয়ারি থেকে ২৫ই মার্চ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হতে যাচ্ছে ষষ্ঠদশ বিতর্ক ও পাবলিক স্পীকিং কর্মশালা ২০২০।

যুক্তি ভিত্তিক তরুণ প্রজন্ম গড়ে তোলার প্রয়াসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এবং বিতর্ক করতে আগ্রহী প্রতিটি শিক্ষার্থীকে সুযোগ প্রদানে সিইউডিএস প্রাতিষ্ঠানিক ভাবে প্রতিজ্ঞাবদ্ধ। এই লক্ষ্যে ১০০০ জন শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ এই বিতর্ক কর্মশালা যা চলবে মাসব্যাপী।

আগামী ১৮ই ফেব্রুয়ারি সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে এই কর্মশালার উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিইউডিএসের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য প্রফেসর ড. শিরীণ অাক্তার।

উক্ত কর্মশালায় বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর প্রশিক্ষণ প্রদান করা হবে এবং থাকবে বিতর্ক বিষয়ক অন্যান্য গুরুত্বপূর্ণ মৌলিক বিষয় সম্পর্কে ধারণা। উক্ত কর্মশালায় ক্লাস নিবেন চট্টগাম বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকবৃন্দ এবং বাংলা ও ইংরেজী বিতর্কের অভিজ্ঞ প্রশিক্ষকগণ এবং তাছাড়া রয়েছে বিশেষ গ্রুমিং সেশন,যেখানে সংগঠনের জ্যেষ্ঠ বিতার্কিকদের সান্নিধ্যে অাগে বিতর্কের অভিজ্ঞতা সম্পন্ন শিক্ষার্থী এবং বিশেষ করে অনভিজ্ঞ শিক্ষার্থী সকলেই হাতে-কলমে বিতর্ক অনুশীলনের সুযোগ পাবে। অংশগ্রহণকারী শিক্ষার্থী বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর তিনটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে এবং তাদেরকে বিতর্ক সহায়ক আনুষঙ্গিক উপকরণ সরবরাহ করা হবে।

উচ্চারণ ও যোগাযোগ বিষয়ে ক্লাস নিবেন ইংরেজি বিভাগের শিক্ষক ও সঙ্গীত বিভাগের সভাপতি অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য।

সংবিধান ও বাংলাদেশের আইনি ব্যবস্থা বিষয়ে ক্লাস নিবেন সিইউডিএসের মডারেটর ও আইন অনুষদের ডীন অধ্যাপক এবিএম আবু নোমান।

মানবাধিকার বিষয়ে ক্লাস নিবেন অাইন বিভাগের শিক্ষক অধ্যাপক জাকির হোসেন।

ব্যাবহারিক নীতিবিদ্যা বিষয়ে ক্লাস নিবেন দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম অাহমেদ।

এছাড়াও পাবলিক স্পিকিং ও উপস্থাপনায় প্রশিক্ষণ প্রদান করবেন ‘টেন মিনিট স্কুল’ এর প্রধান নির্দেশক, ‘ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম’ এর ডেপুটি ম্যানেজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক নন্দিত বিতার্কিক সাকিব বিন রশীদ।

বাংলা বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর যুগ্ম সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক কৃতি বিতার্কিক জিহাদ আল মেহেদী।

ইংরেজী বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট কাউন্সিল (বিডিসি) এর সহ-সভাপতি,নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা ইংরেজি বিতার্কিক অাসিফ মেহেদি আদি।

আগামী ২৫ই মার্চ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই বিতর্ক কর্মশালার পর্দা নামবে। সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় যুক্ত হওয়া শিক্ষার্থীদের অংশগ্রহণের মাধ্যমে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে।

কর্মশালায় অংশগ্রহণের স্বীকৃতি স্বরূপ প্রত্যেক অংশগ্রহণকারীকে মাননীয় উপাচার্য মহোদয়ের স্বাক্ষরিত সনদ প্রদান করা হবে।

এবারের কর্মশালায় আমাদের প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক কালের কন্ঠ, ডেইলি সান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(চবিসাস) এবং ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে আছে সময় টিভি।

একটি মানসম্মত কর্মশালা আয়োজনে সিইউডিএস অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীর নিকট প্রতিজ্ঞাবদ্ধ এবং স্বীয় সাংগঠনিক মূল্যবোধ দ্বারা দায়বদ্ধ।

বার্তা-বাইম-17.02.20