কোভিড-১৯ এর পর আতঙ্ক পোভিট-২০ নিয়ে


প্রফেসর ড. মো. কামাল উদ্দিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সাইন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ শাহাদাত হোসেন ভাই ফেসবুক মেসেঞ্জারে একটি স্টিকার পাঠান। ভাবলাম নিশ্চয়ই কোভিড-১৯ নিয়ে কোন কিছু হবে। অত্যন্ত আগ্রহ নিয়ে পড়া শুরু করলাম‌। না দেখি পোভিট-২০ নিয়ে।

পোভিট-২০ ধারণাটি আমার বেশ পছন্দ হয়েছে। ভাবলাম, একটু লিখি ও শেয়ার করি।
আমরা এখন সকলে কোভিড_১৯ (করোনা ভাইরাস ডিজিস-১৯) নিয়ে ব্যস্ত। জ্বর, মাথা ব্যথা, শরীর ব্যথা, শুষ্ক কাশি, গলা ব্যথা, শ্বাস কষ্ট এগুলো হলো সাধারণত করোনার লক্ষণ। একদিন হয়তো এই ভাইরাস সাধারণ সর্দি-কাশিতে রূপান্তরিত হবে, হয়েছে প্রতিষেধক আবিষ্কারও। আস্তে আস্তে সবকিছু স্বাভাবিক হবে।


কিন্তু অনেকের মধ্যে আবার নতুন উপসর্গ দেখা দিয়েছে বা দিবে যেমন, সব সময় মাথা ব্যাথা, মেজাজ খিটখিটে হয়ে যাওয়া, চোখের ঘুম চলে যাওয়া, চুপসে যাওয়া, অযথা রেগে যাওয়া, কারো সঙ্গে ঠিক করে কথা না বলা, মাথা ঘুরানো, চোখে ঝাপসা দেখা, দুশ্চিন্তা করা ইত্যাদি। ভাবছেন, এগুলোও কোভিড-১৯ লক্ষণ! না, আপনি নিশ্চিত থাকুন এগুলো করোনা ভাইরাসের লক্ষণ নয়। এগুলো হচ্ছে পোভিড-২০ (পোভার্টি ভাইরাস ডিজিজ-২০) এর লক্ষণ।


খুঁজে দেখুন ইতোমধ্যে পোভিড-২০ ভাইরাসে আক্রান্ত হয়েছে বাংলাদেশের অসংখ্য মানুষ। যা কোভিড-১৯ থেকে অনেক বেশি ভয়ানক। আপনার আশেপাশে যারা এ লক্ষণে আক্রান্ত তাদের খেয়াল করুন। অবশ্য অনেকে খেয়াল করছেন, কেউ গোপনে আবার কেউ প্রকাশ্যে। কোনোটাতে আপত্তি নেই। মানুষের উপকার করতে পারলেই শান্তি! কিন্তু আশঙ্কা এবং ভয়ের বিষয় হচ্ছে পোভিড-২০ এত সহজে যাবে না । এর যন্ত্রনাও অনেক ভয়াবহ ও দীর্ঘস্থায়ী। তাই, পোভিড-২০ মোকাবেলায় আমরা কতটুকু প্রস্তুত!
পোভিড-২০ ধারনার বৌদ্ধিক সম্পত্তির মালিককে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।


লেখক: শিক্ষক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

এসএস/এমএইচ/বাংলাবার্তা