কেন আমরা হতাশ? জীবনের ফাইনাল হুইসেল কি বেজে গেছে?

অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন


লকডাউনের এই সময়টাতে আমার দৈনিক অনেকগুলো কাজের মধ্যে একটি হচ্ছে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের খোঁজখবর নেয়া। এর অংশ হিসেবে আজ কয়েকজনকে ফোন করলাম। যাদের বেশিরভাগই হতাশ! জীবন নিয়ে হতাশা! সংশয়! ভয়! প্রচন্ড মানসিক চাপ! অনেকেই সারাদিন শুয়ে বসে কাটাচ্ছেন। কোন কাজই করছেন না । বলছেন, কি আর হবে কাজ করে! কি হবে ক্ষেত খামার করে! মানুষই বাঁচবে না! কোন উত্সাহ-উদ্দীপনা নেই। এরকম কথা শুনে আমিও কিছুটা নিরুৎসাহিত হয়ে গেলাম! কিছুক্ষণ পর একটি গল্প মনে পড়ে গেল। সেটাই আজ শেয়ার করি। যারা বেশি নিরুৎসাহিত বা হতাশ তাদের কাজে লাগতে পারে।


‘একজন লোক স্কুলের খেলার মাঠে স্থানীয় ফুটবল ম্যাচ দেখছিলেন। ওনার পাশে বসা ছিল অনেকগুলো স্কুলের শিক্ষার্থী। তিনি একজনকে জিজ্ঞেস করলেন, খেলার স্কোর কী? একজন শিক্ষার্থী মুখে উজ্জ্বল হাসি নিয়ে উত্তর দিল, আমাদের প্রতিপক্ষ দল আমাদের‌ থেকে ৩ গোলে এগিয়ে আছে। লোকটি অবাক হলেন! ছেলেটিকে জিজ্ঞেস করা হলো তোমার দল হেরে যাচ্ছে কিন্তু তুমি নিরুৎসাহিত নও! তোমাকে হতাশ দেখাচ্ছে না! ছেলেটি আবার হাসতে হাসতে উত্তর দিলো, জনাব, আমরা কেন হতাশ হবো, নিরুৎসাহিত হবো, রেফারি তো এখনো চূড়ান্ত হুইসেলটি বাজাননি। দেখুন আমার দল ও ম্যানেজারের প্রতি আমার আস্থা আছে, আমরা অবশ্যই ম্যাচটি জিতবো। অবশেষে ছেলেটির দল ৫/৪ গোলে জয় লাভ করে। ছেলেটি চলে যাওয়ার সময় একটি কোমল হাসি দিয়ে লোকটির দিকে আলতো করে হাত নেড়ে চলে গেল। লোকটি পুরোপুরি বিস্মিত হলেন! কী আত্মবিশ্বাস! এত দারুন বিশ্বাস! অথচ সে কেবল একটি ছোট্ট ছেলে!’


আমার মনে ছেলেটির প্রশ্নটি বার বার বেজে উঠলো। কেন আমরা হতাশ হবো! আমাদের জীবনের রেফারি ফাইনাল হুইসেলটিতো এখনও ফুঁকেননি, বাজাননি?
হ্যাঁ, জীবন হল ঠিক খেলার মতো। আমাদের অর্থবহ বন্ধু ও পরিবার আছে, আমরা কেন নিরুৎসাহিত হবো। আমাদের একজন স্রষ্টা আছেন যার শক্তি অসীম, তিনি আমাদের সহায়তা করেন, আমাদের রক্ষা করেন, করবেন, ক্ষমা করেন ও করবেন। তাহলে আমরা কেন হতাশ? আমরা কেন নিরুৎসাহিত? এখনও জীবন বাকি আছে, চূড়ান্ত হুইসেলটি এখনও বাজানো হয়নি, যতক্ষণ জীবন থাকে কতক্ষণ কিছুই অসম্ভব নয়।


‘আসলে, অনেক মানুষ তার জীবনের চূড়ান্ত হুসেলটি নিজেই বাজিয়ে ফেলতে চান। তিনি নিজেই মরার আগে মরে যান বা যেতে চান। প্লিজ ঘরে থাকুন, বের হবেন না, সামাজিক ও মানসিক নয় শারীরিক দূরত্ব মেনে চলুন, আত্মবিশ্বাস রাখুন, সৃষ্টিকর্তার উপর বিশ্বাস ও আস্থা রাখুন, তিনি তো এখনো ফাইনাল হুইসেল বাজানোর নির্দেশ দেননি। আপনি নিজে নিজে আপনার জীবনের ফাইনাল হুইসেল বাজাবেন না প্লিজ।


লেখকঃ শিক্ষক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

এসএস/এমএইচ/বাংলাবার্তা