করোনা চিকিৎসায় কতটুকু কার্যকরী ক্লোরোকুইন?

নিজস্ব প্রতিবেদক


ক্লোরোকুইন এবং হাইড্রক্লরোকুইন করোনা চিকিৎসায় সবার আকর্ষণ অর্জন করতে সক্ষম হয়েছে। কিন্তু বিশ্ব স্বাথ্য সংস্থা (WHO) বলেছে,” এই ঔষধের করোনার বিরুদ্ধে কাজ করার চূড়ান্ত কোন প্রমান নেই। ”

ক্লোরোকুইন নিয়ে ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য শোনা যাক। ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি তার এক বক্তৃতায় করোনার প্রতিকার হিসেবে ক্লোরোকুইন গ্রহণের নির্দেশ দিয়ে বলেন, ” আপনি হারাবেন কেন? এটা গ্রহণ করুন।

ব্রাজিলের রাষ্ট্রপ্রধান জার বলসেন্যারো দাবি করে বলেছেন যে, ” হাইড্রোক্লোরোকুইন সব রোগের ক্ষেত্রেই কাজ করে। তার এই বক্তব্য ছিল রীতিমতো আঁতকে ওঠার মত। হাইড্রোক্লেরোকুইন নিয়ে বলসেন্যারোর এই মন্তব্য মুহুর্তেই ফেসবুকে ছড়িয়ে পরে। পরবর্তীতে ফেসবুক কর্তৃপক্ষ এই ভিডিওটি সরিয়ে নেয়। যদিও ক্লোরোকুইন ট্যাবলেট ম্যালেরিয়া, তীব্র জ্বর ও প্রদাহজনিত রোগের চিকিৎসায় কয়েক দশক ধরে ব্যবহৃত হয়ে আসছে। অনেকেই ধারনা করেন যে COVID- 19 প্রতিরোধে ও এই ট্যাবলেট ভুমিকা পালন করবে। এই ধারনা কতটা সত্য ও কতটা মিথ্যে তা এখন ও বলা যায় না। কারন বেশ কয়েকটি গবেষক দল এই ট্যাবলেটের করোনার প্রতিকার ক্ষমতা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। তাদের মধ্যে কয়েকজন গবেষক গণমাধ্যমকে জানায়, ” কিছু অকল্পনীয় প্রমান পাওয়া গেছে। মনে হয় এটা সাফল্য নিয়ে আসতে পারে। তবে এখন পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। ফ্রান্সের একটি গবেষক দল জানিয়েছে, ” ক্লোরোকুইন সবার জন্য মারাত্মক কার্যকর নয়। এমনকি এটা মারাত্মক পার্শপ্রতিক্রিয়া বয়ে আনতে পারে তাছাড়া যকৃত বিকল ও রেচনতন্ত্রে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক কেম গিবিনেল আন্তর্জাতিক গণমাধ্যমকে জানায়, ” আমাদের প্রয়োজন ব্যাপক ভাবে উন্নতমানের ক্লিনিক্যাল পরীক্ষা করা। এটা জানতে যে ক্লোরোকুইন কতটা কার্যকর COVID- 19 এর বিরুদ্ধে। তবে আমেরিকা ক্লোরোকুইন, হাইড্রক্লোরোকুইন ও এন্টিবডি দিয়ে জিথ্রোম্যাক্স নামক ঔষধ বানিয়েছেন করোনার চিকিৎসার জন্য।
আমেরিকার ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ( FDA) মুমূর্ষু রোগীদের ক্ষেত্রে ব্যবহারের অনুমতি দিয়েছে।

তবে নাইজেরিয়া ও মধ্যপ্রাচ্যের কিছু দেশ বলেছে যেহেতু (WHO) এই ড্রাগ ব্যবহার করতে বলেনি তাই তারা এর ব্যবহার করবে না। লাগোস এ অনেকে লোক মারাত্মক ভাবে বিষাক্ততায় ভুগছে অতিমাত্রায় ক্লোরোকুইন ব্যবহারের ফলে। ইতিমধ্যে জর্ডান, কুয়েত ও কেনিয়াসহ বেশ কয়েকটি দেশে প্রেসক্রিপশন ছাড়া ক্লোরোকুইন ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এসএস/এমএইচ/বাংলাবার্তা