কে হচ্ছেন প্রধান বিচারপতি?

123

মোহাম্মদ আব্দুল্লাহ: ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের চাকরির মেয়াদ শেষ হয়েছে। গত বুধবার (১৫ ডিসেম্বর) তিনি বিচারিক জীবনের শেষ দিন পার করেছেন। তবে এখনো পর্যন্ত ২৩তম প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয়নি। ইতোমধ্যে জল্পনা কল্পনা শুরু হয়েছে ‘কে হচ্ছেন প্রধান বিচারপতি’।

জানা যায়, ২২তম প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাবেন চলতি বছরের ৩০ ডিসেম্বর। বর্তমানে প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। অন্যরা হলেন-বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।

তাদের মধ্যে আপিল বিভাগে জ্যেষ্ঠতার ক্রম অনুসারে বিচারপতি মোহাম্মদ ইমান আলী অবসরে যাবেন ২০২২ সালের ৩১ ডিসেম্বর। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর, বিচারপতি মো. নূরুজ্জামান ২০২৩ সালের ৩০ জুন এবং বিচারপতি ওবায়দুল হাসান ২০২৬ সালের ১০ জানুয়ারি অবসরে যাবেন।

বিচারক নিয়োগ সংক্রান্ত সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হবেন এবং প্রধান বিচারপতির সাথে পরামর্শ করে রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করবেন।’

সংবিধানের ৪৮ (৩) অনুচ্ছেদ মতে, ‘এই সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুসারে কেবল প্রধানমন্ত্রী ও ৯৫ অনুচ্ছেদের (১) দফা অনুসারে প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ব্যতীত রাষ্টপতি তার অন্য সকল দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কাজ করবেন’।

আইনজীবীরা বলছেন, রেওয়াজ অনুসারে আপিল বিভাগের বিচারপতিরাই প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়ে থাকেন। সাধারণত জ্যেষ্ঠতম বিচারপতিই প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। তবে বিভিন্ন সময়ে জ্যেষ্ঠতম বিচারপতিকে সুপারসিড (ডিঙ্গিয়ে) করে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার রেওয়াজও দেখা গেছে। এ ক্ষেত্রে সংবিধান অনুসারে রাষ্ট্রপতি আপিল বিভাগের বিচারপতিদের মধ্য থেকে একজনকে নিয়োগ দেবেন।

এমএ/এমএইচ/বাংলাবার্তা