৪৭ বছর পর শেখ হাসিনাকে মোছলেম উদ্দিনের বিজয় উপহার!

বিশেষ প্রতিনিধিঃ

কোন ধরনের সংঘাত ছাড়াই চট্টগ্রাম ৮ আসনের উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ জয়ী হয়েছেন। দীর্ঘ ৪৭ বছর পর তিনি আওয়ামীলীগ থেকে নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম ৮ আসনের মোট ১৭০টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা চট্টগ্রাম-৮ আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। মোট ১৭০ কেন্দ্রের ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ ভোটের মধ্যে ভোট গ্রহণ হয়েছে ১ লাখ ৮ হাজার ৫৮১। শতকরা হিসেবে মোট ভোট গ্রহণ হয়েছে ২২ দশমিক ৯৪ ভাগ। এর মধ্যে নৌকা পেয়েছে ৮৭ হাজার ২৪৬ ভোট আর ধানের শীষ পেয়েছে ১৭ হাজার ৯৩৫ ভোট। মোছলেম উদ্দিন নৌকা প্রতীক নিয়ে ধানের শীষের আবু সুফিয়ানের থেকে ৬৯ হাজার ৩১১ ভোট বেশি পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন।

এর মধ্যে নগরীর ১০১ কেন্দ্রের ভোটার সংখ্যা ভোটার সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৯৫ ভোট। এর মধ্যে ভোট প্রদান করেছেন ৪৯ হাজার ৫৯। তার মধ্যে নৌকা প্রতীকের মোছলেম উদ্দিন আহমদ পেয়েছেন ৩৬ হাজার ২২৯ আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের মোহাম্মদ আবু সুফিয়ান পেয়েছেন ১১ হাজার ৪৩১ ভোট।

এছাড়াও এই আসনের অন্য চার প্রার্থী হলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দীন (চেয়ার), বাংলাদেশ ন্যাশনাল ফ্রন্ট (বিএনএফ) এসএম আবুল কালাম আজাদ (টেলিভিশন), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির বাপন দাশগুপ্ত (কুড়েঁঘর), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক (আপেল)।

উল্লেখ্য, চট্টগ্রাম-৮ আসনের মোট ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৪’শ ৮৫।