স্থানীয়দের মাঝে চুয়েটের তৈরি হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

ক্যাম্পাস প্রতিবেদক

বৈশ্বিক মহামারি “করোনাভাইরাস”-এর প্রাথমিক প্রাদুর্ভাব মোকাবেলায় জীবাণুনাশক ‘হ্যান্ড স্যানিটাইজার’ তৈরি করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রসায়ন বিভাগ যার নামকরণ করা হয়েছে “চুয়েটাইজার (CUETizer)”।

এটি তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমোদিত প্রস্তুতপ্রণালী যেমনঃ আইসোপ্রোপানল (Isopropanol), গ্লিসারল (Glycerol), হাইড্রোজেন-পারক্সাইড (Hydrogen-peroxide) ইত্যাদি ব্যবহার করা হয়েছে। চুয়েটের রসায়ন বিভাগের ল্যাবে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রাজিয়া সুলতানার নেতৃত্বে রসায়ন বিভাগের শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা ও কর্মচারী মিলে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেন।

এ উপলক্ষ্যে ২২ মার্চ (রবিবার), ২০২০ খ্রি. বেলা ১২.৩০ ঘটিকায় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম উক্ত হ্যান্ড স্যানিটাইজারের আনুষ্ঠানিক উদ্বোধন ও বিনামূল্যে বিতরণ শুরু করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ ও ছাত্রকল্যাণ পরিষদের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম জানান, ” সরকারের একার পক্ষে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। চুয়েটের রসায়ন বিভাগের তৈরা করা এসব হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে সাধারণ মানুষের মাঝে বিতরণ করে আমরা আমাদের অবস্থান থেকে ভূমিকা রাখতে চাই।”

উল্লেখ্য, প্রাথমিকভাবে ১০০মি.লি. সাইজের ৩০০ ইউনিট স্যানিটাইজার তৈরি করা হয়েছে।

এমডি/এমএইচ/বাংলাবার্তা