সীমান্ত হত্যার প্রতিবাদে জাবি ছাত্রের আমরণ অনশন!

বিশেষ প্রতিনিধিঃ

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যার প্রতিবাদে আমরণ অনশনে বসেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্র আরিফুল ইসলাম আদীব। তিনি সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি শাখার যুগ্ম-আহ্বায়ক। জাতীয় সংসদে সীমান্ত হত্যায় নিন্দা জানানোসহ ৪ দফা দাবিতে অনশন করছেন তিনি।

শনিবার সকাল থেকে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন শুরু করেন আরিফুল ইসলাম।

চার দফা দাবি হল, ভারত-বাংলাদেশ সীমান্তে সকল হত্যার আন্তর্জাতিক আইনে বিচার প্রক্রিয়া শুরু করতে হবে, ভারতকে সীমান্ত হত্যার জন্য ক্ষমা চেয়ে আর হত্যা না করার প্রতিশ্রুতি দিতে হবে, সীমান্তে হত্যায় ক্ষতিগ্রস্ত সকল পরিবারকে তদন্ত সাপেক্ষে দুই দেশের যৌথভাবে ক্ষতিপূরণ দিতে হবে এবং বাংলাদেশের সংসদে সীমান্তে হত্যার প্রতিবাদ করে নিন্দা জানাতে হবে।

আরিফুল ইসলাম বলেন, প্রতিনিয়ত সীমান্তে নির্বিচারে মানুষ হত্যা করছে ‘বন্ধু’ রাষ্ট্র ভারত। গত দশ বছরে ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সীমান্তে ৩০০ মানুষ হত্যা করেছে ভারত। ২০১৯ সালে সংখ্যাটা ছিল ৪৬ জন। আর ২০২০ সালের প্রথম ২৩ দিনেই হত্যা করেছে ১৫ জনকে।

তিনি আরও বলেন, এভাবে চলতে দেয়া যায়না, এভাবে চলতে পারে না। পাশের দেশ নেপালও দেখিয়ে দিয়েছে কিভাবে ১ জন মানুষকেও মারলে তার প্রতিবাদ করতে হয়। এবার জেগে ওঠুন, প্রতিবাদ করুন।