সিলেটে করোনা পরীক্ষার জন্য বসছে পিসিআর ল্যাব

নিজস্ব প্রতিবেদক


করোনাভাইরাস (কভিড-১৯) পরীক্ষার জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালকে প্রস্তুত করা হচ্ছে। হাসপাতালের মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি ল্যাবকে প্রস্তুত করা হচ্ছে। আজকেই ল্যাবে পলিমেরেজ চেইন রিঅ্যাকশন বা পিসিআরসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি বসানোর কাজ শুরু হবে। এরফলে আগামী সপ্তাহ থেকে সিলেটে করোনাভাইরাস পরীক্ষা সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


দেশে করোনাভাইরাস সংক্রমণের পর থেকেই টেস্ট কিটের অপ্রতুলতার বিষয়টি আলোচনায় ওঠে আসে। জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছিল। গত বুধবার থেকে ঢাকায় আরও একাধিক প্রতিষ্ঠান ও ঢাকার বাইরের ৭ জেলায় পিসিআরের মাধ্যমে করোনা পরীক্ষা শুরু হয়। তবে সে তালিকায় ছিলো না সিলেট।


প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেটকে করোনাভাইরাসের জন্য ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবু সিলেটে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ না থাকায় ক্ষোভ দেখা দিয়েছিলো। সিলেটে পিসিআর থাকলেও ল্যাব এবং প্রয়োজনীয় লোকবল না থাকায় এখানে করোনাভাইরাস পরীক্ষা করা যাচ্ছে না বলে জানিয়েছিলেন সংশ্লিষ্টরা।
এ অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাস পরীক্ষার জন্য বিশেষায়িত ল্যাব স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।


ওসমানী মেডিকেল কলেজের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, করোনাভাইরাস পরীক্ষার জন্য আমরা ওসমানী মেডিকেলের মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি ডিপার্টমেন্টে ল্যাবের জায়গা নির্ধারণ করেছি। আজকের (সোমবার) সিলেটে যন্ত্রপাতি আসার কথা। যন্ত্রপাতি সেট করার পর বিশেষজ্ঞরা আসবেন। এই মেশিন স্থাপনের জন্য বায়ুরোধী কক্ষের প্রয়োজন। আমার মোটামুটি প্রস্তুত রেখেছি। এখন তারা এসে হয়তো কিছু পরিবর্তন, পরিবর্ধন করতে পারেন। বিশেষজ্ঞ যারা তারা এই কাজ করবেন।


এমডি/ এমএইচ/ বাংলাবার্তা