সাহিত্য প্রতিযোগিতার নামে চবিতে রমরমা ব্যবসা!

মূর্ধন্য দিপু

সাহিত্য সাধনা হলো লেখকের স্বাধীন মনোবৃত্তির প্রকাশ। বিভিন্ন সাহিত্যমোদী সংগঠন লেখকদের আগ্রহ ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে নানা সময়ে সাহিত্য প্রতিযোগিতার আয়োজন করে। কিন্তু এটিকে পুঁজি করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি সংগঠন রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে।


খোঁজ নিয়ে জানা যায়, গেলো ফেব্রুয়ারী মাস জুড়ে “রাইটিং রইট” নামের একটি সংগঠন বিশ্ববিদ্যালয়ের দেয়ালে দেয়ালে যত্রতত্র পোস্টার টানিয়ে প্রচারণা চালায়। এছাড়াও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অস্থায়ী বুথ বসিয়ে রেজিষ্ট্রেশন করতেও দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল কর্তৃক গল্পগুলো নির্বাচিত হবে বলেও জানা গেছে।
রাইটিং রইট এর পোস্টার থেকে জানা যায়, গল্প প্রতিযোগিতায় রেজিষ্ট্রেশনের নামে অংশগ্রহণকারীদের থেকে আদায় করা হচ্ছে ৫০ টাকা করে। আবার একাধিক লেখার জন্য একই ব্যক্তিকে নতুন করে রেজিষ্ট্রেশন ফি দিতে হবে।


এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের সাহিত্য জগতে চলছে তুমুল সমালোচনা। নাম প্রকাশ না করার শর্তে একজন লেখক বলেন, এধরণের প্রতিযোগিতা কখনো আমি দেখিনি। আমি প্রতিযোগিতায় লেখা জমা দেবো এবং এটার জন্য আমাকে টাকা দিতে হবে এটা তো লেখকের প্রতি একধরনের অবমাননা।
রাইটিং রইট এর একজন উদ্যোক্তা আতিফ রিয়াদ বাংলাবার্তাকে বলেন, আমাদের এটা কোনো সংগঠন না। আমরা কয়েকজন মিলে এই প্রতিযোগিতা নামিয়েছি। যেহেতু আমরা সবাই শিক্ষার্থী এবং আমাদের কোনো স্পনসর নেই সেহেতু প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের থেকেই টাকাটা নিতে হচ্ছে।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বাংলাবার্তাকে বলেন, কেউ যদি এমন করেন তাহলে অবশ্যই ব্যবস্থা নিব।

বাংলাবার্তা /এমডি/ এমএইচ