সাপ দেখলে করনীয় কী?


মোহাম্মাদ রফিক

সাধারণত বর্ষার মৌসুমে সাপের উপদ্রব বেড়ে যেতে দেখা যায়। তাই এই সময়টাতে আপনার জেনে রাখা উচিৎ সাপ দেখলে আপনার করনীয় কি? আসুন জেনে নেওয়া যাক এ সংক্রান্ত কিছু পরামর্শ।

১. প্রথমত ভয় পাওয়া যাবে না। সব সাপ বিষধর নয়। বাংলাদেশে স্থলে বসবাসকারী এলাপিডি ও ভাইপারিডি পরিবারের অন্তভূক্ত ১৭ প্রজাতির বিষধর সাপের মধে মাত্র ২ প্রাজাতির কোবরা, ৩ প্রজাতির শঙ্খীনি এবং ২ প্রজাতির সবুজ বোরা ও ১ প্রজাতির চন্দ্রোবোড়ার সাথে দেখা হতে পারে। এছাড়াও বর্তমানে কলুবরিডি পরিবারের ১ প্রজাতির ঢোরা সাপকে বিষধর হিসেবে ধরা হয় যা আমাদের দেশে দেখা যায়। সাপ আপনাকে না দেখলে দূর থেকে এসে আক্রমন করবে না। এমনকি দেখলেও মানুষের অস্তিত্ব বুঝতে পারলে সুযোগ পেলে সাপ নিজেই ভয়ে পালাবে। তাই পরবর্তীতে ভয় পাবেন না আশা করি।


২. সাপের কাছে যাওয়া যাবে না। সাপ দেখতে কিংবা মারার জন্য কাছে গিয়ে নিজের ঝুকি বাড়াবেন না।


৩. সাপকে চলে যাওয়ার সুযোগ করে দিতে হবে। সাপকে সাপের কজে চলে যেতে দিলে উভয়েরই মঙ্গল।


৪. সাপকে অপ্রয়োজনে আঘাত করতে যাওয়া যাবে না। আপনার জীবনের ঝুঁকি হলে অন্য বেপার কিন্তু অন্যথায় সাপ মারতে যাবেন না মারতে গেলেও আপনার জীবনের ঝুঁকি থাকবে (শঙ্খীনি সাপ খুবই চঞ্চল প্রকৃতির ) সুযোগ হলে উদ্ধারের জন্য উদ্ধারকারী কোন টিমের, বনবিভাগের সাহায্যে নিন।


৫. সাপকে দেখে অতিমাত্রায় ভয় পেয়ে লাফিয়ে উঠা যাবে না। এতে আপনার পায়ের কম্পনে সাপকে আপনার অবস্থান বুঝিয়ে আতঙ্কিত ও উওেজিত করে তোলা যাবে না।


৬. অতিউৎসাহী হয়ে খুব কাছে গিয়ে ছবি তোলা যাবে না। এতে মুহুর্তেই সাপের অতি দ্রুত চলাচল আপনার যেকোনো সময় বিপদ হতে পারে।


৭. হোক নির্বিষ কিংবা বিষধর সাপ, খালি হাতে স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে।


সাপকে আমরা যতটা ভয় পাই তারচেয়ে সাপ আমাদের বেশি ভয় পায়। সাপ আক্রমনাত্মক হয়ে ওঠে যখন সে ভয় পেয়ে নিজেকে হুমকি সম্মুখীন মনে করে তখনই ফনা তুলে প্রতিবাদ করে। আমাদের ভয় দেখানোর চেষ্টা করে এবং কিছু সাপ দ্রুত এদিক ওদিক পালাবার চেষ্টা করে নিজের জীবন বাঁচাতে। সাপকে এমন আচরন করতে আমরাই বাধ্য করি। তখনই সাপের এমন গতিবিধিতে আমাদের কাছে সাপ হয়ে ওঠে এক ভয়ানক আক্রমনাত্নক প্রাণী। সাপের বিষ মানুষকে মারার জন্য নয়, সাপের বিষ শুধু সাপের খাবার শিকারের জন্য। মানুষ সাপের খাদ্য নয়, যদি মানুষকে দংশন করেও থাকে তাহলে সেটা কেবল প্রতিরক্ষার জন্য, নিজেকে বাঁচাতে। তাই যতটুকু সম্ভব আমাদের উচিৎ সাপকে সাপের জায়গায় থাকতে দিয়ে সাপের সংস্পর্শ এড়িয়ে চলা।


লেখক, শিক্ষার্থী প্রাণীবিদ্যা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

এসএস/এমএইচ/বাংলাবার্তা