সন্ত্রাসী সুমনের চাঁদাবাজি, বায়জীদ থানায় মামলা দায়ের

নিজস্ব প্রতিবেদক:
অন্যের জমি দখল করে চাঁদা আদায়, এলাকায় কেউ নতুন বাড়ি নির্মাণ করলে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়া, নতুন দোকান উদ্বোধন করার আগে নির্দিষ্ট চাঁদা দাবিসহ দীর্ঘদিন নানান অবৈধ বাণিজ্য করে আসছে আনিসুর রহমান সুমন নামের এক ব্যক্তি। তিনি নিজেকে রাজনৈতিক দলের নেতা দাবি করেন। কিন্তু কোনো পদে নেই তিনি। তার নির্যাতনে অতিষ্ট এলাকাবাসী। এ সন্ত্রাসী কর্মকান্ড থেকে বাঁচতে অবশেষে মামলা করেছে সেলিম।
 
”টিপুকে টিপুর ছেলে মেরে ফেললে কী হবে? আমি যখন এ কাজে আছি পার্টি করলে এরকম অভিযোগ অনেক থাকবে। এদিন্যে একজন এদিন্ন্যে একজনরে মারি। র‌্যাব আরে কীজ্জে দে? (সেদিন একজনকে মারি। চার গাড়ি র‌্যাব আসছে; আমার কী করতে পারছে?)”
 
গণমাধ্যম কর্মীদের হাতে আসা একটি ভিডিও ফুটেজে এভাবেই কথা বলতে দেখা যায় আনিসুর রহমান সুমনকে। তবে তার বিরুদ্ধে পুলিশের খাতায়ও ছিলোনা কোন অভিযোগ। কিন্ত সম্প্রতি এক প্রবাসীর বাড়ি নির্মানে ৫লাখ টাকা চাঁদা দাবি করেন তিনি।পরে তার চাঁদাবাজিতে অতিষ্ট হয়ে সেই প্রবাসীর আত্মীয় সেলিম (গত ১২ জুন) চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তাম থানায় একটি অভিযোগ দায়ের করা হয়। সেখান থেকেই মানুষের কাছে উঠে আসে তার নাম।
 
চাঁদা দাবীর কিছু ভিডিও, অডিও ক্লিপে আনিসুর রহমান সুমনকে বলতে দেখা যায়, ‘এলাকার ছোট ভাইরা ২৪ ঘন্টা ঘুরে, সব সময় প্লটে থাকে; বাড়িতে আসলে ২-৪-৫ লাখ টাকা দিবেন আরকি! ছোট ভাইদের খাওয়ার জন্য, ব্যবসা বাণিজ্য করার জন্য। এছাড়াও অকথ্য ভাষায় গালিগালাজ করতে দেখা যায় তাকে।
 
এব্যাপারে অভিযোগকারী সেলিম বলেন, ”আমার ছোট বোন ও তার স্বামী প্রবাসে থাকার কারণে বায়েজিদ বোস্তামী থানাধীন বখতেপুরের কালারপুল এলাকায় তাদের ক্রয়কৃত একটি জায়গার নির্মান কাজে আমাকে দায়িত্ব দিলে আমি নির্মান কাজ শুরু করলে স্থানীয় সন্ত্রাসী আনিসুর রহমান সুমন আমাকে ফোন করে কাজ বন্ধ রাখার জন্য বলে ।”
কী কারণে কাজ বন্ধ রাখবো- এমন প্রশ্নের জবাবে সুমন বলে,’ হিসাব নিকাষ আছে; এলাকার ছোট ভাইরা আছে।” এসময় আমার কাছ থেকে ৫ লাখ টাকা চাঁদা দাবি করে সুমন। পরে আমি আমার আত্মীয়-স্বজনের সাথে পরামর্শ করে বায়েজিদ থানায় সুমনসহ রবিন, খোকন ও জাহিদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করি। পুলিশ গিয়ে আমার নির্মান কাজ চালু করিয়ে দিলেও পরে সুমন এবং তার বাহিনীর ছেলেরা আমাকে চাঁদার জন্য হুঁমকি দিয়ে আসছে। এমন পরিস্থিতিতে জীবননাশের আশঙ্কা করছি।”
বায়েজিদ বোস্তামী থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার এব্যাপারে জানান, সন্ত্রাসী, চাঁদাবাজি করে কেউ রেহাই পাবে না। অভিযোগ নিয়েছি। থানায় মামলাও হয়েছে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা হবে।

এসএস/এমএইচ/বাংলাবার্তা