সংক্রমিত পরিসীমায় লকডাউন, নতুন সিদ্ধান্তে সরকার

নিউজ ডেস্ক:

করোনা ভাইরাসের (কভিড ১৯) প্রকোপে বিভিন্ন এলাকা লকডাউনের বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন থেকে আক্রান্ত এলাকাকে রেড জোন ঘোষণা করে সে এলাকায় কেবল গুরুতর সংক্রমিত পরিসীমাকে লকডাউনের আওতায় আনার নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) রাতে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে করোনা ভাইরাসজনিত রোগ কভিড-১৯-এর বিস্তার রোধকল্পে শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলী ও চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে নির্দেশনা জারি করা হয়। এতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

লকডাউন নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের নতুন নির্দেশনায় বলা হয়, স্বাস্থ্য অধিদফতর প্রণীত ‘কভিড -১৯ সংক্রমণ ঝুঁকি জোনভিত্তিক লকডাউন ব্যবস্থা বাস্তবায়ন কৌশল/গাইড’ অনুসরণ করে জোনিং সিস্টেম বাস্তবায়ন করতে হবে। রেড জোন ঘোষণা করে সে এলাকায় কেবল গুরুতর সংক্রমিত পরিসীমাকে লকডাউনের আওতায় আনতে হবে।

এতে আরো বলা হয়, সেখানে সর্বসাধারণের দৈনন্দিন প্রয়োজনীয় দ্রব্যাদি-বিষয়াদির সরবরাহ/প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য অধিদফতর এ বিষয়ে সুস্পষ্ট অনুমোদন ও নির্দেশনা দেবে। সিটি কর্পোরেশন এলাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং অন্যান্য এলাকায় জেলা প্রশাসন এ সংক্রান্ত কার্যাবলীর সার্বিক সমন্বয় করবে।

এফএস/এমএইচ/বাংলাবার্তা