শিশুদের সাথে বই উৎসবে মাতলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধিঃ

প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ী, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ ও দেশব্যাপী বই উৎসব উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সকালে গণভবনের বাঙ্কোয়েট হলে ফল প্রকাশ ও বই উৎসব উদ্বোধন করেন তিনি।

এসময় দেখা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনের সবুজ মাঠে খেলা করছেন স্কুলের শিশুদের সাথে। শীতের সকালের স্নিগ্ধ রোদের আলো পড়ে চিকচিক করছে গণভবনের শিশির ভেজা সবুজ মাঠ। খেলাধুলায় মত্ত স্কুলের ছোট্ট শিশুরা। পরম মমতায় তাদের সঙ্গে খেলায় মেতেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। দেখে মনে হয় যেন তিনি যেন তাদেরই সহপাঠী।

কখনও শিশুদের সাথে একসঙ্গে বসে দোলনায় দোল খাচ্ছেন, আবার কখনও বুকে টেনে নিয়ে স্নেহের পরশ বুলিয়ে দিচ্ছেন তাদের মাথায়। প্রধানমন্ত্রীকে এভাবে পেয়ে শিশুরাও আনন্দে আত্মহারা।

এতে অংশ নেয় প্রাথমিক বিদ্যালয় ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের স্কুল শিশুরাও। ফলপ্রকাশের পর বই উৎসবে শিশুদের হাতে নতুন বই তুলে দেন তিনি।

এরপর সেখানে থাকা দেশের বিভিন্ন স্কুলের এসব শিশুদের গণভবন মাঠে ডেকে নিয়ে এসে শেখ হাসিনা সেখানে সব শিশুদের সঙ্গে ফটোসেশন করেন। ফটোসেশন শেষে তাদের ঘুরে দেখতে ও খেলাধুলা করতে বলেন।

সুযোগ পেয়ে শীতের সকালের সূর্যের মিষ্টি র‍্যদে দৌড়াদৌড়ি, ছুটোছুটি, হৈ-হুল্লোড়, খেলাধুলায় মেতে ওঠে শিশুরা। গণভবন চত্বরের সবুজ মাঠকে বেশ কিছু সময়ের জন্য পাখির কলকাকলির মত সরব করে তোলে তারা।

ভেতরের সবুজ মাঠের নির্মিত বেশ কয়েকটি দৃষ্টিনন্দন কুড়ে ঘর, স্লাইডে পিছলে পড়া, দোলনায় দোল খাওয়া, ট্র্যাম্পলিন এ লম্ফ-ঝম্ফসহ বিভিন্ন ধরনের খেলায় মেতে ওঠে শিশুরা।

শিশুদের প্রতি স্বভাব-সুলভ মমতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাদের সঙ্গে খেলায় মেতে ওঠেন। শিশুদের দোলনায় বসিয়ে নিজে দোল দেন প্রধানমন্ত্রী। তাদের কাছে টেনে আদরও করেন তিনি।

সেখানে থাকা কয়েকটি প্রতিবন্ধী শিশুকেও বুকে টেনে নিতে দেখা যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

পরে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে চকলেট, মিষ্টি, ফলসহ হালকা নাস্তা দিয়ে গণভবনে আপ্যায়ন করা শিশুদের। নতুন বইয়ের সঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গ, গণভবনের সবুজ মাঠে খেলা-ধূলায় শিশুদের আনন্দ বাড়িয়ে তোলে কয়েকগুণ।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে অন্যান্যের মধ্যে ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।