মানসম্মত চিকিৎসা চায় চবি শিক্ষার্থীরা ‘স্মারকলিপি’

ক্যাম্পাস প্রতিবেদক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) মেডিকেল সেন্টারে পর্যাপ্ত ঔষধ, এ্যম্বুলেন্স ও মানসম্মত চিকিৎসা নিশ্চিত করণের দাবিতে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
সোমবার (১৬) দুপুর দেড়টার সময় বিশ্ববিদ্যালয় প্রক্টর বরাবর ৫ দফা দাবি সম্বলিত এ স্মারকলিপি প্রদান করা হয়।


দাবিগুলো হলঃসরকারী বাজেট এবং শিক্ষার্থীদের থেকে আদায়কৃত মেডিকেল ফির প্রতিটি টাকার ঔষধ মেডিকেল সেন্টারে মজুদ থাকতে হবে; ৬ টি এ্যম্বুলেন্সের ৬টিকেই সার্বক্ষণিক সেবা দিতে হবে এবং কোনো শিক্ষক বা কর্মচারী ব্যক্তিগত প্রয়োজনে এ্যম্বুলেন্স ব্যবহার করতে পারবে না; দেশের প্রথম শ্রেণীর নাগরিক(বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী) দের চিকিৎসার জন্য মেডিসিন কোর্স করা কোনো ব্যক্তির কর্কশ ব্যবহার আর নড়বড়ে চিকিৎসা ব্যবস্থা চলবে না। অবিলম্বে প্রশিক্ষিত চিকিৎসক নিয়োগ দিতে হবে; পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করতে হবে; অবশ্যই সুন্দর সাবলীল এবং মার্জিত ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের সেবা দ্রুততম সময়ের মধ্যে নিশ্চিত করতে হবে।
বাংলা বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী সৌরভ হাসান শিশির বলেন, বাংলাদের সর্ববৃহৎ ক্যাম্পাস এই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। প্রায় ২৮ হাজার শিক্ষার্থী এখানে অধ্যয়ন করে এখানে। অথচ আদের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের চিকিৎসার মান অত্যন্ত নিন্মমানের। পর্যাপ্ত ঔষধ নেই। নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামও। যার ফলে শিক্ষার্থীদের বিভিন্ন সময় বিপাকে পড়তে হয়। তাই আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রক্টর স্যারের নিকট উক্ত দাবিগুলো পেশ করেছি। আশাকরি প্রশাসন আমাদের দাবীগুলো আন্তরিকতার সাথে নেবেন এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য সঠিক চিকিৎসার ব্যবস্থা করবেন।


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসএস মনিরুল হাসান বলেন, শিক্ষার্থীদের দাবিগুলো আমরা পেয়েছি। এ বিষয়ে কর্তৃপক্ষের সাথে বসে বিষয়টি আমরা সমাধান করব।
এর আগে গত ১৪ মার্চ রাতে এক ছাত্র অসুস্থ হয়ে পড়লে তাকে পর্যাপ্ত ঔষধ ও চিকিৎসা সরঞ্জাম না থাকার কারণে পর্যাপ্ত চিকিৎসা দিতে পারেনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের কর্তব্যরত চিকিৎসকরা। এর প্রক্ষিতে দিবাগত রাত বারোটার সময় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মেডিকেল সেন্টার অবরোধ করে।

এমডি/এমএইচ/বাংলাবার্তা