মাতৃভাষা দিবসে চবির যত আয়োজন


চবি প্রতিনিধি


মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের লক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
কর্মসূচির মধ্যে রয়েছে-২১ ফেব্রুয়ারি ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয় মসজিদসমূহে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা।

একইদিন প্রশাসনিক ভবন, আবাসিক হলসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল ৮.১৫মিনিটে চবি জিরো পয়েন্ট (স্মরণ চত্বর) থেকে প্রভাত ফেরি শুরু হয়ে চবি কেন্দ্রীয় শহীদ মিনার এসে শেষ হবে। এরপর সকাল সাড়ে ৮ টায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পমাল্য অর্পণ করা হবে। এরপর শহীদ মিনার থেকে শোক র‌্যালি শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে আসবে এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে।

এরপর বঙ্গবন্ধু চত্বরে শুরু হবে ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী ও কর্মকর্তা-কর্মচারীদের অনুষ্ঠানে যোগদানের সুবিধার্থে ২১ ফেব্রুয়ারি সকাল ৭.৪৫ টায় ১টি বাস চবি পরিবহন দপ্তর থেকে ছেড়ে আবাসিক এলাকা ঘুরে শহীদ মিনার চত্বরে আসবে। এ ছাড়া উক্তদিন সকাল ৭ টায় ২টি বাস নিউমার্কেট থেকে এবং ১টি বাস আগ্রাবাদ থেকে ছেড়ে শহর ক্লাব হয়ে কম্বাইন্ড রুট অনুসরণ করে ক্যাম্পাসে আসবে এবং অনুষ্ঠান শেষে অনুরূপ ফিরে যাবে।


একুশে ফেব্রুয়ারি উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
বাংলাবার্তা/এমএম