‘মহামারীতে মারা যাওয়া প্রত্যেক ব্যক্তিই শহীদ’ হযরত মুহাম্মদ (সাঃ)

ফয়সাল মাহমুদ

আপনি ভাবছেন মহামারী (করোনা ভাইরাস) ছড়িয়ে পড়েছে আপনি মারা যাবেন, বাসা থেকে বের হওয়া বন্ধ করে দিচ্ছেন অথচ- পবিত্র কুরআনে আল্লাহ পাক বলছেনঃ-
কুল্লু নাফসিন জাইকাতুল মউত, অর্থাৎ, প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
-মৃত্যু থেকে বাঁচার সকল রাস্তা বন্ধ।


আপনি ভাবছেন করোনা ভাইরাস সংক্রমণের জন্য শহর ছেড়ে পালাবেন কিন্তু-
হাদীসে বলা হয়েছেঃ- যখন মহামারী ছড়িয়ে পড়বে, আর তুমি সেখানেই রয়েছো, তখন সেখানেই অবস্থান করবে। মহামারী এলাকা থেকে পলায়ন করা জিহাদের ময়দান থেকে পলায়ন করার মতোই অপরাধ। (মিশকাতুল মাসাবীহ-৬১)।


আপনি বলছেন মহামারীতে (করোনা ভাইরাসে) আক্রান্ত হয়ে মারা গেলে আপনি জানাযা পাবেন না, আর- রাসুলুল্লাহ (সাঃ) বলেছেনঃ- মহামারীতে মারা যাওয়া প্রত্যেক ব্যাক্তিই শহীদ। (মিশকাতুল মাসাবীহ-১৫৪৬) ( অবশ্যই শহীদের মর্যাদা পাবেন শুধুমাত্র মুসলিমরা)


আপনি খাদ্য সংগ্রহ করছেন করোনা ভাইরাসের ভয়ে, যেন পরিস্থিতি অস্বাভাবিক হয়ে গেলে আপনাকে খাদ্যের অভাবে মারা যেতে না হয় কিন্তু- কুরআনে বলা হয়েছেঃ-
“জমিনের উপর বিচরণশীল এমন কোনো জাতি নেই, যার রিযিক আল্লাহ পাক নির্ধারণ করেননি।”(সূরাঃহূদ-৬)


আপনার ঘর ভর্তি খাবার মজুদ আছে অথচ- সেদিন মৃত্যুর ফেরেশতা (মালাকুল মউত) এসে হাজির হয়ে বলবেঃ- ওহে! আমি পুরো পৃথিবী সন্ধান করে আপনার জন্য এক ফোটা পানির ব্যবস্থা করতে পারিনি, এক টুকরো রুটি পর্যন্ত সংগ্রহ করতে আমি ব্যর্থ হয়েছি।সুতরাং আমাকে এখন আপনার জান কবজ করতেই হবে।


অতএব-ধৈর্য্য ধারণ করুন। মৃত্যু যেমনই হোক প্রস্তুত থাকুন ঈমানের সাথে, পবিত্রতার সাথে আল্লাহ পাকের ডাকে সাড়া দেওয়ার জন্য।

এসএস/এমএইচ/বাংলাবার্তা