‘বাড়িওয়ালা-শিল্পপতিরা’ এই মহামারিতে আপনিও হতে পারেন একজন জাস্টিন ট্রুডো

ফাহিম হাসান

বাংলাদেশে জাস্টিন ট্রুডো না থাকতে পারে, কিন্তু লক্ষাধিক বাড়িওয়ালা, শত শত শিল্পপতি, কোটিপতি, বিশাল ইন্ডাস্ট্রি-অট্টালিকার মালিক তো আছে- দেশের এমন ক্লান্তিকালে সবাই চুপ কেন? অথচ তারা যদি একটু এগিয়ে আসতেন, সরকার ও জনগণের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন! হয়তো পাল্টেই যেত দেশের এমন বেহাল চিত্র।


বসুন্ধরা, যমুনা, ব্রাক, বেক্সিমকো, পিএইচপি, গাজী, সিটি গ্রুপসহ এমন কয়েক’শ নামীদামী ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে। এছাড়া বেসরকারি ব্যাংক, বিমা, এনজিও, শিক্ষাপ্রতিষ্ঠান, মোবাইল ও টেলিকমিউনিকেশন কোম্পানি, যাদের একদিনের আয়ের টাকা কিংবা সে টাকা পরিমাণ পণ্যসামগ্রী সরকারের হাতে কিংবা সরাসরি জনগণের কাছে পৌঁছে দিলে, এ দুর্যোগ আমরা সহজেই মোকাবিলা করতে পারতাম।


অন্যদিকে বিভাগীয় শহরগুলোতে লক্ষাধিক বাড়িওয়ালা। সবাই যদি অন্তত একমাসের বাড়িভাড়া মওকুফ করে দিতেন, ভাড়াটিয়াদের এ কঠিন সময়ে বাইরে গিয়ে উপার্জনের তাগিদ অনেকাংশে কমে যেত। তাই এই মহামারিতে আপনিও নিজের জায়গা থেকে হতে পারেন একজন জাস্টিন ট্রুডো। যেই জাস্টিন ট্রুডোর প্রশংসার বুলি সারাক্ষন মুখে আওড়াচ্ছি, তার থেকে আমরা শিক্ষা নিচ্ছি না কেন?


এদেশ থেকে উপার্জিত টাকা এদেশের কল্যাণে কাজে না লাগলে এ টাকার মূল্য কোথায়? সারাজীবন শুধু ট্যাক্স ফাঁকি দিতে শুনি, ট্যাক্স মওকুফ করে সম্পদের পাহাড় গড়তে দেখি, আর কত গড়বেন? এখনতো একটু দেশের দিকে তাকান। করোনা ব্যাপকভাবে মহামারী হলে আপনারও রেহাই নেই, বিদেশ পালাবেন, উপায় আছে?


তাই নিজে ভাল থাকতে চাইলে মানুষের জন্য এগিয়ে আসুন। দেখলেনতো করোনায় আক্রান্তরা মারা গেলে জানাজাও পড়তেও আসছে না কেউ। হোক সে যত বড় কোটিপতি কিংবা শিল্পপতি। তাই -নিজের জানাজা চাইলে মৃত্যুর আগেই এগিয়ে আসুন। হতে পারে মানুষের পাশে দাঁড়ানোর এটাই আপনার শেষ সুযোগ।

এমএইচ/বাংলাবার্তা