চীনে ১ হাজার শয্যার হাসপাতাল মাত্র ১০ দিনে!

আন্তর্জাতিক ডেস্ক:

সম্প্রতি চীনে ছড়িয়ে পড়া ‘করোনা ভাইরাসে আক্রান্তদের সেবা দিতে নতুন হাসপাতাল তৈরি করেছে চীন সরকার। মাত্র দশ দিনে তৈরি এই হাসপাতালটি আগামীকাল (০৩ ফেব্রুয়ারী) থেকে রোগীদের সেবা দিবে।

এক হাজার শয্যার বিশিষ্ট এই হাসপাতালটি করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের অন্য সবার কাছ থেকে আলাদা রেখে চিকিৎসা দিতে তৈরি করা হয়েছে।

রোববার (০২ ফেব্রুয়ারি) উহানের মেয়র জহু জিনওয়াং হিউশেনশান নামের নতুন হাসপাতালটি চীনের সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করেন। সামরিক বাহিনীর এক হাজার চারশ স্বাস্থ্য কর্মকর্তা সোমবার থেকে এ হাসপাতালে রোগীদের সেবা দিবেন। 

এর আগে গত ২৩ জানুয়ারি চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিসিটিভি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হাসপাতাল তৈরির পরকল্পনার সংবাদ প্রকাশ করে। এরপর মাত্র ১০ দিনেই তৈরি করা হয় এক হাজার শয্যার হাসপাতালটি।

এদিকে, করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে ১৩শ শয্যার আরো একটি হাসপাতাল তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে চীন। হাসপাতালটির কাজ শিগগিরই শুরু হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে এখন পর্যন্ত চীনে তিনশতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া চীনের বাহিরে ফিলিপাইনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত রয়েছেন আরো ১৪ হাজারের বেশি মানুষ।