চালু হতে যাচ্ছে নোবিপ্রবির মালেক উকিল হল

নোবিপ্রবি প্রতিনিধিঃ-

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র (নোবিপ্রবি) সাবেক স্পিকার আব্দুল মালেক উকিল হল এবার চালু হতে যাচ্ছে। দীর্ঘদিন পর ছাত্রদের এই হল তাদেরকে দিয়ে চালু হবে বলে জানিয়েছে হল প্রশাসন ।

এদিকে বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের একমাত্র আবাসন ভাষা শহীদ অাব্দুস সালাম হল বন্ধ করে দেওয়ায় ছাত্ররা চরম আবাসন সংকটে রয়েছে। যার ফলে শহরের বিভিন্ন স্থানে নিরাপত্তাহীনতায় এবং অতিরিক্ত ভাড়া দিয়ে থাকতে হচ্ছে শিক্ষার্থীদের।

ছাত্রদের জন্য এই হলটি নির্মিত হলেও দূর দূরান্ত থেকে আগত ছাত্রীদের আবাসনের কথা চিন্তা করে অস্থায়ীভাবে ছাত্রীদের মালেক উকিল হলে রাখা হয়। পরে বঙ্গমাতা হল উদ্ধোধন হলে মালেক উকিল হলে থাকা ছাত্রীদের সেখানে স্থানান্তর করা হয়। বর্তমানে হলটি ফাঁকা রয়েছে।

মালেক উকিল হলে ছাত্রদের আবাসন ব্যবস্থা করার কথা জানিয়ে একটি বিজ্ঞপ্তি দেয়। এবং ছাত্রদের আবেদনের প্রেক্ষিতে সবার ভাইবা নেয় হল কর্তৃপক্ষ।
হল প্রশাসন জানায় এই হলে মোট চারশত পঞ্চাশটি আসন রয়েছে।সিনিয়র, দূরত্ব এবং রেজাল্টের ভিত্তিতে শিক্ষার্থীদের এই হলে সিট প্রদান করা হবে ।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বর্তমানে প্রায় সাত হাজার শিক্ষার্থী রয়েছে। যার বিপরীতে বিশ্ববিদ্যালয়ে হল রয়েছে মাত্র পাঁচটি। এর মধ্যে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ফলে বন্ধ হয়ে যায় একমাত্র ছাত্রহল ভাষা শহীদ আব্দুস সালাম হল । এইদিকে কাজ শুরুর অর্ধযুগ পেরিয়ে গেলেও এখনো নির্মাণাধীন অবস্থায় রয়েছে জাতির জনক বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান হল। বাকি দুই হল বিবি খাদিজা হল ও বঙ্গমাতা হলে ছাত্রীদের আবাসন ব্যবস্থা করা হয়।

এ বিষয়ে হলের সহকারী প্রভোস্ট জামসেদুল ইসলাম বলেন, নানা সীমাবদ্ধতার কারণে শীতকালীন ছুটির অাগে হল চালু করা সম্ভব হয়নি। আবেদনের ভিত্তিতে যাছাই বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এবং জানুয়ারির পাঁচ তারিখের মধ্যে শিক্ষার্থীদের হলে তোলা হবে।

তিনি আরো বলেন,আমাদের শিক্ষার্থীদের আর্থিক -পারিবারিক অবস্থা বিবেচনায় শিক্ষার্থীদের তুলনায় এই হলে সিট কম।
সালাম হল সংস্কারের কাজ সম্পন্ন হলে বাকিদের সালাম হলে সিট বরাদ্দ দেওয়ার ও আশ্বাস দেন তিনি