চবির ৫ বোতল হ্যান্ড সেনিটাইজার, প্রচার প্রচারণা ও ফটোসেশনেই শেষ

মুহাম্মদ আব্দুল্লাহ


বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বাংলাদেশে ধরা পড়ার পর তা প্রতিরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার (জীবণুনাশক) তৈরি করে রসায়ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। এ জীবাণুনাশক বাজার মূল্য থেকে প্রায় ১০ গুণ সাশ্রয়ী ও উন্নত মানের বলে জানানো হয় বিভাগ থেকে।


গত ১৬ মার্চ চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের নিকট পাঁচ বোতল হ্যান্ড স্যানিটাইজার হস্তান্তর করেন বিভাগ কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষার্থীদের মাঝে বিতরণের জন্য বানানো হবে বলা হলেও ফটোসেশনেই শেষ হয়ে যায় এর কার্যক্রম। উপাচার্যকে ৫ বোতল হস্তান্তরের পর আর কোন হ্যান্ড সেনিটাইজার বানায়নি বিভাগটি। এনিয়ে বিশ্ববিদ্যালয় জুড়ে তৈরী হয় সমালোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।


মো. রফিকুল ইসলাম নামের একজন লিখেন, সকল প্রতিষ্ঠানই কম বেশি নিজেদের প্রতিষ্ঠানকে সেইফ করার চেষ্টা করছে, আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কয়েক বোতল বানিয়ে ফটোসেশন করে শেষ! কেন, প্রতিটি অফিস, হলে, স্টাফ, শিক্ষকদের দিলে কি হতো? প্রয়োজনে নূন্যতম মূল্য নিতো!


ইফতেখার হোসাইন নামের আরেকজন লিখেন, যা বানাইছে সবকিছু নিজেরাই নিয়ে গেছে। জাফরিন নামের আরেকজন লিখেন, আমরা সবকিছুতেই পিছনে, সবকিছুতেই।

আবরার ফাহাদ লিখেন, স্যানিটাইজার বানালে কিছু খরচ পাতি হবেনা! না বানালে এগুলোও তো লুটপাট করা যাবে, তাই না!
তবে এ বিষয়ে যোগাযোগ করে বিভাগ কর্তৃপক্ষের কোন মতামত পাওয়া যায়নি।


এমএম/এমএইচ/বাংলাবার্তা