চট্টগ্রাম জেলা পুলিশের এক অন্যন্য স্থাপনা ‘পিতা তুমি বাংলাদেশ’

বিশেষ প্রতিনিধিঃ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে ‘পিতা তুমি বাংলাদেশ- মুজিববর্ষ ২০২০’ স্মারক ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। ১১ জানুয়ারি (শনিবার) হালিশহরে অবস্থিত চট্টগ্রাম জেলা পুলিশ কার্যালয়ে ম্যুরালটি উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন।

এসময় ‘মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মোস্তফা কামাল উদ্দীন বলেন, দেশ স্বাধীন না হলে আমরা এ ভূ-খন্ডের বাইরে যেতে পারতাম না। এ দেশে একটি পাসপোর্ট অফিস ছিল না। পাসপোর্ট করতে করাচি যেতে হতো। আজকে সেদেশে কতকিছু হয়েছে। এসব কিছু শুধু এদেশ স্বাধীন হওয়ার কারণে সম্ভব হয়েছে।

জাতির পিতার জন্ম না হলে এ স্বাধীনতা সম্ভব হতো না উল্লেখ করে তিনি আরও বলেন, জাতির পিতা জন্মশত বার্ষিকী পালন করতে পারব সেটা কখনো কল্পনা করতে পারিনি। কিন্তু আজ সেটা সম্ভব হয়েছে। ত্রিশ লক্ষেরও বেশি মানুষ জীবন দিয়েছেন। শত বাঁধা পেরিয়ে জননেত্রী শেখ হাসিনার হাত ধরে সব সেক্টরে বাংলাদেশ উন্নয়ের রোল মডেলের দিকে অগ্রসর হচ্ছে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, জাতির পিতা ও বাংলাদেশ এ দুইটি একে অপরের সমর্থক। জাতির পিতা না থাকলে আমাদের এ অবস্থা থাকত না। আমরা কেউ এত সুন্দর দেশে বাস করতে পারতাম না। তাই আজকে এ দিনে জাতির পিতাকে গভীরভাবে শ্রদ্ধা করছি।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে জাতির পিতার স্বপ্ন পুরণ হতে চলেছে। তবে এখনও আমরাও যুদ্ধ করছি। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকের বিরুদ্ধে এখন আমাদের যুদ্ধ।

এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মারকগ্রন্থ ‘চেতনায় ৭১ হৃদয়ে বঙ্গবন্ধু’ এর মোড়ক উম্মোচন করা হয়।

প্রসঙ্গত, ‘পিতা তুমি বাংলাদেশ- মুজিববর্ষ ২০২০’ স্মারক ম্যুরালটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক। আর ম্যুরালের পরিকল্পনা ও বাস্তবায়ন করেন চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা।