চট্টগ্রামে বুয়েটের আবরার মতই নির্যাতন করা হয় আদনানকে

বাংলাবার্তা ডেস্ক:

আন্তর্জাতিক ইসলামী বিশ্বববিদ্যালয় চট্টগ্রাম’র(আইআইইউসি) এক ছাত্রকে ‘রড, লাঠি ও স্ট্যাম্প দিয়ে নির্যাতনের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে।

সোমবার (২৭ জানুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের ওসমান (রা) হলে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী মো. আদনান বিশ্ববিদ্যালয়ের কোরআনিক সাইন্সেস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী। তিনি হযরত ওসমান রাঃ হলের ২০৯ নং রুমের আবাসিক ছাত্র।

মারধরের পর আহত শিক্ষার্থীকে প্রথমে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে চিকিৎসা দেওয়ার পর অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

নির্যাতনের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালেয়র আইন বিভাগের ছাত্র উচো মারমা (মাস্টার্স ২৩ তম ব্যাচ), রবিউল ইসলাম রনি ইকোনমিকস এন্ড ব্যাংকিং বিভাগের(মাস্টার্স, ২য় ব্যাচ), শফিউল ইসলাম (বিবিএ), অনিক ও মৃদুল’র বিরুদ্ধে।

যেভাবে ঘটনার শুরু:

সোমবার (২৭ জানুয়ারি) মাগরিবের পর বিশ্ববিদ্যালয়ের হযরত ওসমান রাঃ হলের ২০৯ নম্বর রুম থেকে ৩১০ নম্বর রুমে আদনানকে ডেকে নিয়ে যায় শফিউল ইসলাম। প্রথমে জিজ্ঞাসাবাদের নামে র‍্যাগিংয়ের পর রাত ১১টা পর্যন্ত হলের ২০৩, ৪১৩ ও ৫১৩ নাম্বার রুমে নিয়ে গিয়ে বিভিন্নভাবে শারীরিক নির্যাতন করা হয় আদনানকে।

নির্যাতনের ফলে আদনানের পিঠে এবং কোমর থেকে পা পর্যন্ত নির্যাতনের কারণে জখম হয়। গলায় রশি বেঁধে ফাঁস দিয়ে মেরেও ফেলার চেষ্টা করা হয় বলে অভিযোগ উঠেছে।  

মারধরের খবর হলের শিক্ষার্থীদের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও হল প্রভোস্টকে জানানো হলে রাত ১১ টায় ঘটনাস্থলে গিয়ে আদনানকে উদ্ধার করা হয়। প্রক্টরিয়াল বডি উপস্হিত হলে আদনানকে শিবিরের রাজনীতির সাথে সম্পৃক্ত থাকার অভিযোগ দিয়ে কতৃপক্ষের হাতে তুলে দেয়া হয় বলে জানিয়েছেন ভুক্তভোগী আদনান।

এ বিষয়ে জানতে অভিযুক্তদের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেস্টা করেও পাওয়া যায়নি।