করোনা থেকে বাঁচতে সারারাত থানকুনি সংগ্রহ, সকালে শুনলেন গুজব

নিজস্ব প্রতিবেদক

দেশে বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১০ জন। কিন্তু লোকের মুখে শোনা যায় আক্রান্ত রোগীর সংখ্যা ১০০০ জন। অর্থাৎ বলা যায় জনগন তিলকে তাল করেছে।করোনা ভাইরাস নিয়ে জনমনের ভিতর ব্যাপক উদ্বেগ উৎকন্ঠা কাজ করছে। তাই তারা যা শুনে তাই বিশ্বাস করে।

মঙ্গলবার রাতে এক প্রসিদ্ধ পীরের নাম নিয়ে গুজব রটায় এক শ্রেণির কুচক্রী মহল। তারা মোবাইলে, ফেসবুকে, মেসেনজারে বার্তা প্রেরনের মাধ্যমে এই কথা প্রচার করে যে জৈনপুরের পীর সাহেব রাতে স্বপ্ন দেখেছেন তিনটি থানকুনি পাতা দিয়ে এক গ্লাস পানি খেলে করোনা ভাইরাসের আক্রমণ থেকে বাঁচা যাবে।এই খবর লোক জনের মধ্যে ব্যাপক চাঞ্চলতার সৃষ্টি করেছে। সবাই তাদের আত্মীয় স্বজনদের এই খবর পৌঁছে দিতেছিল যে বেশি করে থানকুনি পাতা খেতে এবং সংগ্রহ করে রাখতে।

পটুয়াখালীর অধিবাসী লামিয়া আক্তার বাংলা বার্তাকে জানায়, রাত তিনটার থেকে আত্মীয়রা ফোন দিয়ে আমাদের বলে থানকুনি পাতা খেতে কারন জৈনপুরের হুজুর নাকি স্বপ্ন দেখেছেন এই পাতায় রয়েছে করোনার চিকিৎসা। তারপর সারা রাতে এত ফোন আসে যে আর ঘুমাতে পারিনি।

পটুয়াখালীর আরেক অধিবাসী জাহিদ মোল্লা বাংলা বার্তাকে জানায় খবর পাবার পরই আমরা বাহিরে থানকুনি পাতা খুজতে যাই। সারা রাতই পাতা সংগ্রহে ব্যস্ত ছিলাম। সকালে জানতে পারি এটা গুজব ছিল। এই খবর শোনার সাথে সাথে লোকজন রাত তিনটার দিকে বনে – বাদারে ছুটতে। কেউ কাঁচা খেয়েছে, কেউ নিয়েছে পরিবারের জন্য,কেউ সংগ্রহ করে রাখছে বিক্রির জন্য। ভোর রাতেই শহরের বাসাবাড়িতে থাবকুনি পাতা নিয়ে ভীড় করে বিক্রেতারা।

রাঙ্গাবালী, দশমিনা, কলাপাড়াসহ সমগ্র পটুয়াখালী জেলায় এই গুজবের খবর পাওয়া যায়। পটুয়াখালীর বাইরে বরগুনা, পিরোজপুর ও বরিশালেও এই গুজব ব্যাপক প্রসার লাভ করে।

এসএস/এমএইচ/বাংলাবার্তা