করোনায় সংক্রামিত ৫০% রোগীর কোনো লক্ষন থাকে না

নিজস্ব প্রতিবেদক

আমেরিকা পারেনি, চীন পারেনি, বৃটেন পারেনি, ফ্রান্স রাশিয়া ও হার মেনেছে করোনা ভাইরাস নিয়ে বিস্তৃত গবেষণায়। তাই বলে কি অন্যরা থেমে থাকবে। নানা কারনেই বিশ্ব বাসীর ঈর্ষার কারন হয়েছে আইস ল্যান্ড। প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির দিক থেকে বিশ্বে প্রতিবারই তাদের অবস্থান শীর্ষে। করোনা নিয়ে তাদের বিস্তার গবেষণা বিশ্ববাসীর আবার ঈর্ষার কারন হতে পারে। কেননা আইসল্যান্ডের গবেষকরা জানিয়েছেন করোনা ভাইরাসে সংক্রমিত ৫০% লোকের কোনো লক্ষন থাকেনা। যা করোনা মোকাবেলায় বেশ কার্যকর ভূমিকা পালন করবে। এমনকি জনমনেও সচেতনতা বৃদ্ধি পাবে।

বিশেষজ্ঞরা বলে থাকেন যে ব্যাপক গবেষণা করেনা প্রতিরোধ এর মূল চাবিকাঠি। সে লক্ষে আইসল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয় করোনা সংক্রমন চিহ্নিত করার জন্য স্ক্রিনিং প্রোগ্রাম চালু করার কথা। আসল্যান্ডের জনগন তা সাদরে গ্রহণ করে। যাদের কারও শরীরে করোনার লক্ষন ছিল না এমনকি যাদের কেউই কোয়ারেন্টাইনে ছিল না এমন লোকদের পরীক্ষা করা হয়। প্রথম ধাপে বুধবার ১৮০০ লোককে স্ক্রিনিং প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়। যা সেদেশের জনসংখ্যার ৫%। এই কাজের দায়িত্ব দেওয়া হয় ডিকোড কোম্পানিকে।


ডিকোড কোম্পানি জানায় যে পরীক্ষা করা লোকদের মধ্যে ১% লোকের শরীরের করোনা পজিটিভ পাওয়া গেছে। ডিকোড কোম্পানির প্রতিষ্ঠাতা ক্যারী স্টিভেনসন গণমাধ্যমকে বলেন, ” করোনা পজিটিভ পাওয়া রোগীদের মধ্যে ৫০% রোগীর শরীরে কোনো লক্ষন পাওয়া যায়নি এমনটাই বলছিলেন আক্রান্তরা। পরে তাদের তথ্য অনুসন্ধান করে জানা যায় সত্যিই তাদের আক্রান্ত হওয়ার লক্ষন ছিল না। এভাবেই আক্রান্তরা নিজেদের অজান্তেই করোনা ভাইরাস অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছে “।

এসএস/ এমএইচ/ বাংলাবার্তা