আ জ ম নাছিরের সহায়তায় চুয়েট ছাত্রলীগের অটোমেটেড চেম্বার

নিজস্ব প্রতিবেদকঃ


মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন ভাইয়ের নির্দেশে চিকিৎসা সেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য তৈরিকৃত পিপিই ডিজইনফেক্টেড করার অটোমেটেড চেম্বার।


চেম্বার তৈরিতে অর্থায়নে ছিলেন মাননীয় মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন এবং সার্বিক তত্বাবধানে বাংলাদেশ ছাত্রলীগ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সৈয়দ ইমাম বাকের এবং চেম্বারটি তৈরি করেছে চুয়েটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আবু আদনান।


চিকিৎসা সেবায় নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য তৈরিকৃত পিপিই ডিজইনফেক্টেড করার অটোমেটেড চেম্বার।করোনা রোগীর চিকিৎসায় নিয়োজিত ডাক্তার কিংবা নার্স স্যানিটাইজিং চেম্বারের ভিতর দাঁড়ালে স্বয়ংক্রিয় স্প্রের মাধ্যমে মাত্র চার সেকেন্ডে নিজেকে জীবাণুমুক্ত করা যাবে।বিদ্যুৎ সংযোগের মাধ্যমে অটো

ডিসইনফেকশান চেম্বারটি সার্বক্ষণিক সক্রিয় রাখা হবে।একটি সেন্সরের মাধ্যমে এটি কাজ করবে। চেম্বারে প্রবেশের দুই সেকেন্ডের মধ্যে ক্লোরিন মিশ্রিত দ্রবণ ৩ টি মডেলের মাধ্যমে স্প্রেয়িং শুরু হবে। এতে করে শরীরে থাকা করোনা ভাইরাস বা যেকোন ধরণের জীবাণু ধ্বংস হয়ে যাবে ।


করোনা ভাইরাস সংক্রমণের এই সময়ে ভারত,ভিয়েতনাম,যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের অনেক স্থাপনার প্রবেশ মুখে অটো স্যানিটাইজিং স্প্রে সিস্টেম চালু হয়েছে।
আজ চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসিম কুমার নাথের কাছে একটি ‘ডিস ইনফেকশন স্প্রে অটো চেম্বার’ হস্তান্তর করেছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।
এছাড়া চেম্বারগুলো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, বিআইটিআইডি এবং হলি ক্রিসেন্ট হাসপাতালে সরবরাহ করা হবে।

এ বিষয়ে চুয়েট শাখা ছাত্রলীগ সভাপতি সৈয়দ ইমাম বাকের বলেন, দেশের এ ক্রান্তিলগ্নে করোনা মোকাবেলায় যারা সব চেয়ে বেশি অবদান রাখছে সে ডাক্তারদের সুরক্ষার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিনের নির্দেশে আমাদের ছোট্ট এ প্রয়াস।

এসএস/এমএইচ/বাংলাবার্তা