‘দ্যাশে গরম পড়ছে, গরমে করোনা মরে যায়’ একটু ভিন্ন আঙ্গিকে যদি ভাবি!

মুমিন মাসুদ


বাংলাদেশে করোনা ভাইরাসের রোগী পাওয়া যাওয়াটা যেমন উদ্বেগের বিষয়, না পাওয়াটা আরো বেশী উদ্বেগের বিষয়। পৃথিবীর সবদেশ থরো থরো কাঁপছে। আমরা বুক ফুলিয়ে খোলা বাতাস গিলছি! এতোটা সাহস কোত্থেকে? “বাংলাদেশে করোনা হবে না, সবাই তো মুসলমান”, “আমাদের দ্যাশে গরম পড়ছে, গরমে করোনা মরে যায়”, “দিনে পাঁচবার অযু করি, করোনা আসবে না”, ” আল্লাহর ইচ্ছে হইলে দিবে, না দিলে না দিবে, সবই আল্লাহর ইচ্ছা”, “শেখ হাসিনা করোনা মোকাবেলা করছেন সাফল্যের সাথে” এমনসব কথাগুলো সাধারণত শুনতে পাবেন।


যারা ধর্মের দোহায় দেন তাদের জন্য- যদি এটিই সেই মহামারী হয় তাহলে সামনেই আসছে সেই রাসুল (সঃ) থেকে ঘোষিত গাঝওয়াতুল হিন্দ। যে যুদ্ধে মু’মিন মুসলমানদের রক্তে পা ডুবে যাবে, যে যুদ্ধে অংশনেয়া ব্যক্তিগুলোকে বিনা হিসেবে জান্নাত দান করবেন মহান স্রষ্টা, সে যুদ্ধে অংশ না নিয়েই আপনি মারা যেতে চান? এমন একটি যুদ্ধ হবে হক ও বাতিলের মাঝে যাতে আপনি একটা স্লোগান না দিয়েই মৃত্যুকে আলিঙ্গন করবেন? এই আপনার সাহসের ধ্বজা?? যদি নিজেকে বাঁচিয়ে রাখতে চান তাহলে ঘরে থাকুন। বসে থাকুন। নিজেকে হেফাজাত করুন। আপনার রক্তের প্রয়োজন আছে।


করোনার ভয়ে নিজেকে মুসলমান ভাবতে পারি কিন্তু যখন জমিনে যাই, যখন আমি পাবলিক বাস ভাড়া দিতে যাই, তখন জমিনের আইল (সীমানা) ঠেলে কিংবা হেল্পারকে এক টাকা ঠকিয়ে নিজেকে চালাক ভাবতে ভালো লাগে। তখন আর মুসলমানিত্ব আমার মাঝে কাজ করেনা। যখন নির্জনতায় ফেসবুকে উলঙ্গ বা অর্ধ-উলঙ্গ নারীর ছবি দেখি!! যখন স্মার্ট বডি বিল্ডার পুরুষের ছবিগুলো জুম করে করে দেখি!! তখন মুসলমানিত্বের নেটওয়ার্ক এতোটা দূর্বল হয়ে যায় যে মনেই থাকেনা ওসব কথা। এখন করোনার কথা শুনে বিরাট আল্লাহওয়ালা হয়ে গেছি!! অথচ কয়দিন আগেই বাজারে গিয়ে হুটুপুটু খেয়ে অন্যান্যদের সাথে অনেকটা যুদ্ধ করে দুইমাসের মজুদ করেছি, এটা কী মুসলমানিত্বের লক্ষণ?? এটা আমাদের পুর্বপুরুষের মন্বন্তর ফেস করার অভিজ্ঞতাগুলো মনে করিয়ে দেয় আমাদেরই অজান্তে। মনে হয় দীর্ঘকাল ধরে উপবাসে আছি। আমার আর রিজিক নেই, এই যুদ্ধ করে (দাম বাড়িয়ে) না কিনলে আমার কপালে আর ভাত জুটবে না। এই চিন্তার সাথে সাথে আপনি মুসলমানিত্বের চিন্তা থেকে খারিজ হয়ে গেছেন।


আল্লাহর ইচ্ছে হইলে দিবো না দিলে নাই! ইশ! কোন লেভেলের ঈমান! ওয়াও। কিন্তু আগে আমাদের সতর্ক হতে হবে। তারপর ঈমান। আগে ঘোড়ার রশি বাঁধতে হবে, তারপর তাওয়াক্কুল। সমস্ত ইকুইপমেন্ট ব্যবহারের পর যেটুকু ফাঁকা থাকে, যেটুকু আমরা দেখতে পাইনা বা ছুঁতে পারিনা তারজন্যে তাওয়াক্কুল করুন। এভাবে ভাবুন, আপনি একজন কমে যাওয়া মানে একজন মু’মিন কমে যাওয়া। শহীদি মিছিল থেকে একজন মুত্তাকী কমে যাওয়া। আপনি ক্ষয়ে যাওয়ার অর্থ হলো জিহাদের প্রথম সারী থেকে একজন যোদ্ধা হারিয়ে যাওয়া। আপনি কমে যাওয়ার অর্থ হলো একজন বিনে হিসেবে জান্নাতি কমে যাওয়া। ইসলাম ও করোনা কে এদিক থেকে একটু ভেবে দেখুন।


আমাদের অসতর্কতাবশত এমন কোন ইতালি কিংবা ইরানের জন্ম দিতে পারিনা যার কারনে আমাদের দীর্ঘ সময় প্রতীক্ষার প্রহর গুনতে হবে। আরেকটি বিজয়ের জন্যে আমাদের শতদিন আমাদের শক্তি সামর্থ কমে যাবে। করোনার পরাজয়েই বাংলাদেশ নতুনভাবে বিজয়ের স্বাদ আস্বাদন করবে।

লেখক: সাবেক সহ-সভাপতি- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি