অস্ট্রেলিয়ার দাবানলঃ যে ছবি কাঁদালো বিশ্বকে

আন্তর্জাতিক ডেস্কঃ

অস্ট্রেলিয়ার দাবানল থেকে প্রাণে বাঁচতে ছুটে চলা এক কাঙ্গারু শাবকের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যা কাঁদিয়েছে বিশ্বকে।

ওই ছবির বর্ণনায় আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগুন থেকে বাঁচতে প্রাণান্তকর চেষ্টায় ছুটে চলা এক ক্যাঙ্গারু শাবক কাটাতারের জালে আটকে আছে। ওই অবস্থাতেই জীবন্ত দগ্ধ হয়ে মারা গেছে অবলা এই প্রাণীটি। খবর এনডিটিভির।

ছবিটি ভেটপো নামে এক সংস্থার ইনস্টাগ্রাম পেজ থেকে শেয়ার করা হয়েছে। যার নিচে লেখা, দেখুন কী মর্মান্তিক! এটা আসল ছবি। এই ক্যাঙ্গারুর শাবক আগুন থেকে বাঁচতে পালাতে গিয়েছিল। কিন্তু দুর্ভাগ্য, ও তারের জালে জড়িয়ে যায়। আর জীবন্ত দগ্ধ হয়ে মারা যায়।

ওই পেজটিতে বন্যপ্রাণী রক্ষায় আবেদন জানিয়ে বলা হয়, বন্যপ্রাণী রক্ষায় আমাদের এখনই নজর দিতে হবে। আমরা বন্যপ্রাণির এই কষ্ট বুঝতে পারছি না। এই প্রাকৃতিক বিপর্যয় মানবজাতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

অস্ট্রেলিয়ার দাবানলে ক্ষতিগ্রস্ত কৃষকদের শস্যবীমার টাকার দিতে উদ্যোগী হয়েছে দেশটির সরকার।

পোড়া শস্য ও মৃত গবাদি পশুর ছবি তুলে পাঠাতে বলা হয়েছে। পাশাপাশি যেসব বন্যপ্রাণি ও গবাদি পশু এই দাবানল থেকে রেহাই পেয়েছে, তাদের ছবিও তুলে পাঠাতে বলা হয়েছে।

গত প্রায় ৪ মাস ধরে পুড়ছে অস্ট্রেলিয়ার বনসম্পদ। আগুনের তীব্রতা এতটাই যে তা শহরের দিকে এগোতে শুরু করেছে। এখন পর্যন্ত ৩০ জনের মৃত্যুর খবর মিলেছে। কয়েক হাজার মানুষ গৃহহীন।

অসংখ্য বন্যপ্রাণী মারা গেছে ভয়াবহ এ দাবানলের কারণে।